শিরোনাম
◈ চিফ হিট অফিসার আতিককন্যা বুশরা কত টাকা বেতন পেতেন? ◈ জানলে চমকে যাবেন, সরকারের মেট্রোরেল মেরামতে সাশ্রয় হয়েছে কত টাকা?  ◈ নির্বাচনের সময় নিয়ে সরাসরি কথা বললেন আইন উপদেষ্টা আসিফ নজরুল ◈ সংস্কার নিয়ে সংলাপের চিন্তা: অগ্রাধিকার পাচ্ছে নির্বাচনি আইন ◈ (১৮ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ ফরিদপুরে বাস খাদে পড়ে আহত ৩০, অলৌকিকভাবে উদ্ধার নবজাতক ◈ বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি (ভিডিও) ◈ ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা দেওয়া হবে ◈ হাসিনা সরকার বাইডেন প্রশাসনকে জানিয়েছিল পিটার হাস্‌কে নিয়ে অস্বস্তির কথা ◈ পুলিশের আরও চার কর্মকর্তাকে গ্রেপ্তারের অনুমতি

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০১:১৪ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি (ভিডিও)

চলতি বছরের ১১ অক্টোবর জারি করা নতুন আইন অনুসারে, দূতাবাস ইতালির প্রাদেশিক অভিবাসন অফিস [‘স্পোর্টেলো ইউনিকো’ – এসইউআই] থেকে স্থগিত নুলা ওস্তার যাচাইকরণ সম্পন্ন হওয়ার নিশ্চয়তা পাওয়ার পরেই ওয়ার্ক ভিসা ইস্যু করবে।

ঢাকার ইতালি দূতাবাস জানিয়েছে, ভুয়া ও জাল কাগজপত্রের সংখ্যা বেশি হওয়ায়, যথাযথ যাচাই সম্পন্ন না হওয়া পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের জন্য ইস্যু করা সব ধরনের 'নুলা ওস্তা' [ওয়ার্ক পারমিট বা কাজের অনুমোদন] এর বৈধতা স্থগিত করেছে ইতালি সরকার।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে দূতাবাস।

চলতি বছরের ১১ অক্টোবর জারি করা নতুন আইন অনুসারে, দূতাবাস ইতালির প্রাদেশিক অভিবাসন অফিস ['স্পোর্টেলো ইউনিকো' – এসইউআই] থেকে স্থগিত নুলা ওস্তার যাচাইকরণ সম্পন্ন হওয়ার নিশ্চয়তা পাওয়ার পরেই ওয়ার্ক ভিসা ইস্যু করবে।

ইতালি দূতাবাস জানিয়েছে, উপরে উল্লিখিত যাচাইয়ের জন্য মূলতবি থাকা আবেদনকারীদের পাসপোর্ট ফেরত দেওয়া হবে বলে ভিসার জন্য আবেদনকারী এবং অ্যাপয়েন্টমেন্ট প্রার্থীদের জানিয়েছে ইতালি দূতাবাস। আগামী রবিবার (২০ অক্টোবর) থেকে পর্যায়ক্রমে পাসপোর্ট দেওয়ার কার্যক্রম শুরু হবে।

দূতাবাস, প্রত্যেক আবেদনকারীকে ভিএফএস গ্লোবালের মাধ্যমে একটি এসএমএস বা ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে যে তিনি কখন পাসপোর্ট ফেরত নিতে পারবেন।

নুলা ওস্তার নিশ্চয়তা পাওয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীদেরকে পাসপোর্টটি ভিএফএস গ্লোবালের মাধ্যমে জমা দিয়ে ভিসা নিতে তাদের সঙ্গে আবার যোগাযোগ করবে দূতাবাস।

ওয়ার্ক ভিসার অ্যাপয়েন্টমেন্ট প্রার্থী; যারা নুলা ওস্তা নিশ্চিতকরণ পেয়েছে, তাদের আবেদন জমা দেওয়ার জন্য ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করা হবে। তাই, অ্যাপয়নমেন্টগুলো (ইতোমধ্যে নির্ধারিতসহ) আর প্রয়োজন নেই এবং বর্তমানে আর দেওয়া হবে না।

work.appointment@vfsglobal.com-এই ই-মেইল আইডি চালু থাকবে। নতুন করে ইস্যু করা নুলা ওস্তাপ্রাপ্তদের বিস্তারিত তথ্য এই ই-মেইলে পাঠাতে অনুরোধ করা হচ্ছে। পরে ক্রমান্বয়ে যোগাযোগের জন্য এই তথ্য ব্যবহার করা হবে।

আবেদনকারী, নিয়োগকর্তা ও আইনজীবীদের তাদের নুলা ওস্তা যাচাইকরণের জন্য দূতাবাসে এবং ভিএফএস গ্লোবালে ই-মেইল না পাঠানোর জন্য পরামর্শ দেওয়া হচ্ছে, কারণ যাচাইকরণের সংশ্লিষ্ট প্রক্রিয়াটি ইতালিতে সম্পন্ন হয়।

নিজেদের নুলা ওস্তার যাচাইকরণ সম্পর্কে আপডেট পেতে চাইলে ইতালিতে তাদের সম্ভাব্য নিয়োগকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন নুলা ওস্তাপ্রাপ্তরা।

ইতালির প্রভিন্সিয়াল ইমিগ্রেশন অফিস স্পোর্টেলো ইউনিকো- এসইউআই কর্তৃক যাচাই নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত কর্ম অনুমোদনের মেয়াদ বলবৎ থাকবে।

অন্যান্য যেমন: ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস ও ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়