শিরোনাম
◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক ◈ খাগড়াছড়ি থেকে পুলিশ পরিদর্শক মাজহার গ্রেফতার ◈ আস-সুন্নাহ ফাউন্ডেশনে অভিজ্ঞতা ছাড়াই চাকরি ◈ আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে স্বেচ্ছায় আত্মসমর্পণ করব: অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ, কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা ◈ জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে ১০০ কোটি টাকা দিলো সরকার ◈ শাহজালালে বিদেশ ফেরত যাত্রীর সঙ্গে অসদাচরণ, বরখাস্ত ৩ কর্মকর্তা  ◈ অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায়: তারেক রহমান (ভিডিও) ◈ যৌথ বাহিনীর অভিযানে ময়মনসিংহে যুবদল নেতা নিহত 

প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২৪, ০৫:১৬ বিকাল
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৩০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউ ইয়র্কে বাংলাদেশি ফাহিম সালেহর খুনি হাসপিলের ৪০ বছরের কারাদণ্ড

ইমা এলিস/ নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশি তরুণ ও পাঠাওয়ের সিইও ফাহিম সালেহ'র হত্যাকারী সাবেক সহকারী টাইরেস হাসপিল (২৫)কে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছেন আদালত। স্থানীয় সময় (১০ সেপ্টেম্বর) নিউ ইয়র্ক স্টেট সুপ্রিম কোর্টের জুরি হত্যা, লুটপাট ও চুরিসহ অন্যান্য বিষয়ে দোষী সাব্যস্ত করে টাইরেস হাসপিলকে রাষ্ট্রীয় কারাগারে ৪০ বছর কারাভোগের আদেশ দেন। একই সঙ্গে চুরির সমুদয় অর্থ কোম্পানিকে ফেরতের নির্দেশ দেওয়া হয়। বিচারক ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন এল. ব্র্যাগ জুনিয়র এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

৩৩ বছর বয়সী ফাহিম সালেহ'র হত্যাকারী তার সাবেক সহকারী টাইরেস হাসপিলের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি হত্যা, দুটি দ্বিতীয় ডিগ্রির গ্র্যান্ড লুটপাট ও একটি দ্বিতীয় ডিগ্রির চুরিসহ অন্যান্য বিষয়ে অভিযোগ প্রমাণিত হয়েছে।

২০২০ সালের ১৩ জুলাই নিজ অ্যাপার্টমেন্টে খুন হন বাংলাদেশি তরুণ ও পাঠাওয়ের সিইও ফাহিম সালেহ। এ ঘটনার তখন তার ব্যক্তিগত সহকারী হাসপিলকে গ্রেপ্তার করা হয়। এরপর ওই বছরের ১৩ অক্টোবর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার বিচারিক কার্যক্রম শুরু হয়।

চলতি বছরের ২৪ জুন ম্যানহাটন সুপ্রিম কোর্ট উক্ত মামলায় তার সাবেক সহকারী টাইরেস হাসপিলকে দোষী সাব্যস্ত করেন। আদালতে তার সাবেক সহকারী টাইরেস হাসপিল জানান, প্রেমিকাকে আকৃষ্ট করার জন্য নানা উপহার কিনতে তিনি ফাহিমের অর্থ চুরি করেছিলেন। পরে এ বিষয়টি আড়াল করতেই তিনি ফাহিমকে হত্যা করেন। তবে তার এ দাবি প্রত্যাখ্যান করেন বিচারক।

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, হাসপিল ফাহিমের চার লাখ মার্কিন ডলার চুরি করেন। এরপর বিষয়টি আড়াল করতে হত্যার পর তার ইলেকট্রিক করাত দিয়ে খণ্ড-বিখণ্ড করেন। এ ঘটনায় হাসপিলকে ফাস্ট ডিগ্রি হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।

মামলার রায়ের প্রতিক্রিয়ায় ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন এল. ব্র্যাগ জুনিয়র বলেন, ফাহিম সালেহ একজন দয়ালু, উদার এবং সহানুভূতিশীল ব্যক্তি যিনি বিশ্বকে ইতিবাচকভাবে প্রভাবিত করেছিলেন। তাকে নৃশংসভাবে হত্যা এবং শিরচ্ছেদ করেছেন তার সহকারী টাইরেস হাসপিল। এমনকি বিবাদী একটি বিলাসবহুল জীবনযাত্রায় অর্থায়নের জন্য তার কাছ থেকে চুরি করার পরেও, ফাহিম তাকে একটি দ্বিতীয় সুযোগ দিয়েছিলেন।"যদিও আজকের সাজা সালেহকে ফিরিয়ে আনবে না, আমি আশা করি এটি তার পরিবারকে শোকানুভুতি বন্ধ করার সহায়তা প্রদান করবে, কারণ তারা তার বেদনাদায়ক ক্ষতির জন্য শোক চালিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, বিচারে প্রমাণিত যে ফাহিম সালেহ ২০১৮ সালের মে মাসে তার উদ্যোক্তা সহকারী হিসাবে হাসপিলকে নিয়োগ করেছিলেন। হাসপিল আর্থিক কাজের জন্য দায়ী ছিল। যেখানে তিনি ফাহিমের আর্থিক রেকর্ডগুলিতে অ্যাক্সেস পেয়েছিলেন। তিনি দুটি আলাদা অত্যাধুনিক স্কিম ব্যবহার করে ফাহিমের কোম্পানি থেকে চুরি করছিলেন। ২০১৮ সালের সেপ্টেম্বরে হাসপিল অন্য নাম ব্যবহার করে একটি পেপ্যাল অ্যাকাউন্ট তৈরি করে প্রথম স্কিম শুরু করেছিল যা ব্যবসার অন্যান্য আর্থিক লেনদেনের নকল করে জাল স্টেটমেন্ট তৈরি করার সময় সেই অ্যাকাউন্টে তহবিল জমা করেন।

ডিসেম্বর ২০১৮-এ হাসপিল একটি দ্বিতীয় আর্থিক স্কিম তৈরি করেছিল যেখানে তিনি একটি কর্পোরেট সত্তা এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করে আরও অর্থ চুরি করতে শুরু করেন। হাসপিল অন্যান্য লেনদেন অনুকরণ করে অর্থ ফানেল করেছেন। তাই এটি মে ২০১৯ পর্যন্ত অবিরত ছিল, সনাক্ত করা যায়নি।

হাসপিল ২০১৯ সালের মে মাসে পদত্যাগ করেছিল জেনেছিল যে সালেহ আত্মসাতের বিষয়ে জানতে পারবেন। তবুও চুরির পরিমাণ বাড়তে থাকে। ২০২০ সালের জানুয়ারী মাসে একটি জালিয়াতি ধরা পড়ে এবং হাসপিল-এর কাছে ফিরে আসে। ফাহিম তার কোম্পানি থেকে প্রায় ৩৫ হাজার চুরি করার জন্য হাসপিলের মুখোমুখি হন এবং ফৌজদারি মামলার পরিবর্তে দুই বছরের মেয়াদে একটি ঋণ পরিশোধের পরিকল্পনার সাথে ঋণ নিষ্পত্তি করার প্রস্তাব দেন।

হাসপিল ফাহিমকে পেপ্যাল আর্থিক স্কিম থেকে চুরি করা অর্থ দিয়ে সনাক্তকৃত স্কিমটির জন্য ফেরত দিয়েছে। পেপ্যাল আত্মসাৎ চলতে থাকে, যা প্রায় ৪ লাখ ডলারে বৃদ্ধি পায়।

ফাহিম ক্রমাগত পেপ্যাল আত্মসাৎ আবিষ্কার করবে এই ভয়ে, হ্যাসপিল ফাহিমকে হত্যার ষড়যন্ত্র শুরু করে যাতে তাকে তার বিরুদ্ধে সম্ভাব্য কোনো অপরাধমূলক কার্যক্রমে সাক্ষ্য দিতে না পারে।  হাসপিল হত্যার পরিকল্পনা করতে মাসের পর মাস কাটিয়েছে।
মামলার বিবরণে জানা যায়, ২০২০ সালের ১৩ জুলাই আনুমানিক সকাল সাড়ে ৮ টার দিকে হাসপিল ফাহিমের লবিতে কাউকে অনুসরণ করেছিল এবং সেখানে একটি সিঁড়ির ভিতরে অপেক্ষা করেছিল। হাসপিলের হাতে একটি ছুরি এবং টেজার ছিল এবং একটি অস্বচ্ছ মুখোশসহ একটি কালো কাস্টম স্যুট পরেছিল যাতে ফাহিম তাকে চিনতে না পারেন।

যখন ফাহিম দৌড়ে ফিরে যান, তখন হাসপিল তাকে লিফটে অনুসরণ করেন। যেটি সরাসরি ফাহিমের অ্যাপার্টমেন্টে খোলে। ফাহিম লিফট থেকে বের হওয়ার সাথে সাথে হ্যাসপিল তাকে পিছনের দিকে ধাক্কা দেয়। যার ফলে তিনি মাটিতে পড়ে যান। হাসপিল তারপর ফাহিমের ঘাড়ে ও ধড়ে একাধিকবার ছুরিকাঘাত করে তাকে হত্যা করে।

হত্যাকাণ্ড গোপন করার চেষ্টা করে।হাসপিল অ্যান্টি-ফেলন আইডেন্টিফিকেশন ডিস্ক (এএফআডি) শূন্য করার জন্য একটি মিনি ভ্যাকুয়াম ব্যবহার করেন। যেটিতে একটি সিরিয়াল নম্বর রয়েছে এবং আইন প্রয়োগকারীকে সহায়তা করার জন্য অ্যাক্সন টেজার দ্বারা ডিসচার্জ করা হয়েছে।

হাসপিল পরের দিন অ্যাপার্টমেন্টে ফিরে আসে। একটি আবর্জনার পাত্রে প্রমাণ ফেলে দেওয়ার পরে সালেহের দেহকে করাত দিয়ে টুকরো টুকরো করে অপরাধের দৃশ্য পরিষ্কার করার জন্য। করাতের ব্যাটারি ফুরিয়ে যাওয়ার পর, তিনি একটি ব্যাটারি চার্জার কিনতে চলে যান।

হ্যাসপিল যখন বাইরে ছিল ফাহিমের কাজিন তাকে চেক করতে এসেছিল কারণ সে ২৪ ঘন্টার মধ্যে তার কাছ থেকে একবারও ফোনে যোগাযোগ করতে পারেননি। অ্যাপার্টমেন্টে গিয়ে তিনি তার চাচাতো ভাইয়ের  টুকরো টুকরো এবং শিরশ্ছেদ করা দেহ আবিষ্কার করেন এবং পুলিশকে ডাকেন। এবার হাসপিল হোম ডিপো থেকে ফিরে আসার পর তিনি ফাহিমের অ্যাপার্টমেন্টে পুলিশের উপস্থিতি লক্ষ্য করেন এবং ঘটনাস্থল ছেড়ে চলে যান।

২০২০ সালের ১৭ জুলাই পুলিশ অফিসাররা হাসপিলকে এআরবিএনবির একটি বাসা থেকে গ্রেপ্তার করেন। সে তার বান্ধবীর জন্মদিন উদযাপনের জন্য বুক করেছিল। হাসপিলের গ্রেফতার না হওয়া পর্যন্ত পেপ্যাল আত্মসাৎ অব্যাহত ছিল।

সহকারী ডিস্ট্রিক্ট অ্যাটর্নি লিন্ডা ফোর্ড, সহকারী ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জোসেফ গোল্ডস্টেইন (ট্রায়াল ব্যুরো ৫০), সহকারী ডিস্ট্রিক্ট অ্যাটর্নি এর তত্ত্বাবধানে জেসিকা লিন (ট্রায়াল ব্যুরো ৫০ এর ব্যুরো চিফ) এবং নির্বাহী সহকারী ডিস্ট্রিক্ট অ্যাটর্নি লিসা ডেলপিজো (ট্রায়াল বিভাগের প্রধান) এই মামলার বিচার পরিচালনা করেন। ফরেনসিক অ্যাকাউন্ট্যান্ট ইনভেস্টিগেটর জেফরি লিপ, ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের ডিরেক্টর রোজালিন্ড অক্টোবর, কম্পিউটার ফরেনসিক বিশ্লেষক ডগলাস ডাউস, সুপারভাইজিং মেজর কেস অ্যানালিস্ট জেসি হিক্সন এবং ট্রায়াল প্রিপারেশন অ্যাসিস্ট্যান্ট সোফি গ্যাডও পুরো তদন্ত ও বিচারে সহায়তা করেন।

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন এল. ব্র্যাগ জুনিয়র নিউ ইয়র্ক পুলিশ, বিশেষ করে গোয়েন্দা সালভাতোর টুডিস্কো এবং ৭তম প্রিসিনক্ট ডিটেকটিভ স্কোয়াডের সার্জেন্ট ক্রিস্টোফার ডেডে এবং ম্যানহাটন সাউথ হোমিসাইড স্কোয়াডের গোয়েন্দা রবার্ট হ্যানকে এ মামলায় সহায়তা প্রদানের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়