শিরোনাম

প্রকাশিত : ২৯ আগস্ট, ২০২৪, ০৩:২৩ রাত
আপডেট : ৩০ আগস্ট, ২০২৪, ০১:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে 'নকল ফোবানা' সম্মেলন চেনার সহজ উপায়

ইমা এলিস, নিউ ইয়র্ক: উত্তর আমেরিকায় প্রবাসী বাঙালিদের মিলনমেলা খ্যাত ফোবানা সম্মেলনকে ঠেকাতে ফোবানা সম্মেলনের নাম ব্যবহার করে তিন দিনব্যাপী একই সময়ে পৃথক পৃথক ভাবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে পৃথক তিনটি গোষ্ঠি। ফোবানা নামধারী এসব নকল ফোবানা সম্মেলনের বিষয়টি স্পষ্ট করেছেন ৩৮তম ফোবানা সম্মেলনের কর্মকর্তাবৃন্দ।

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) এর সাংবিধানিক ধারা অনুযায়ী ফোবানা সম্মেলন কোন অঙ্গরাজ্যের কোন শহরে হবে তা সদস্য সংগঠনের নির্বাচনী ফলাফলের পর দুই বছর আগেই ঘোষণা দেওয়া হয়। কিন্তু যুক্তরাষ্ট্রের পৃথক তিনটি সংঘবদ্ধ গোষ্ঠি কোন ধারাবাহিকতা রক্ষা না করেই হঠাৎ করেই ৩৬, ৩৭ ও ৩৮তম ফোবানা সম্মেলনের করে আসছে। এ বছর যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিতব্য ৩৮তম ফোবানা সম্মেলন ছাড়া ফোবানা নামধারী বাকি সবগুলো নকল ফোবানা সম্মেলন বলে জানিয়েছেন কর্মকর্তারা। তারা জানান, নিউ ইয়র্ক, ম্যারিল্যান্ড ও মিশিগানে ফোবানা নামধারী পৃথক তিনটি গোষ্ঠি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে তাতে ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিতব্য ৩৮তম মুল ফোবানা সম্মেলনে কোন ব্যাঘাত ঘটবে না।

এ প্রসঙ্গে আলাপকালে ফোবানার বর্তমান চেয়ারপারসন এটর্নি মোহাম্মদ আলমগীর ও এক্সিকিউটিভ সেক্রেটারী আবীর আলমগীর বলেন এক সময় সবাই এক সাথেই ছিলাম। নির্বাচনে হেরে কিংবা কাঙ্ক্ষিত পদ না পেয়ে কেউ যদি আলাদাভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান করেন সেটাকে কখনই ফোবানা সম্মেলন হতে পারে না। এদেশে সবার সব ধরণের স্বাধীনতা রয়েছে। ফোবানা সম্মেলন করতে হলে প্রবাসের বাংলাদেশি নিবন্ধনঙ্কৃত বিভিন্ন সংগঠনের অংশগ্রহণ প্রয়োজন হয়। খোঁজ নিলে জানা যাবে ঐসব সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসের বাংলাদেশি নিবন্ধনঙ্কৃত কোন সংগঠনের অংশগ্রহণ নেই। শিল্পীদের এনে শুধুই নাচগান মাত্র।

ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়ট হোটেলে অনুষ্ঠিতব্য ৩৮তম ফোবানা সম্মেলন হচ্ছে মুল ফোবানা। অন্য কোন স্থানে কোন ফোবানা সম্মেলন হচ্ছে না। বিজ্ঞাপন দেখে কেউ যেন বিভ্রান্ত না হন সেজন্য প্রবাসীদের সজাগ থাকার আহবান জানান চেয়ারপারসন এটর্নি মোহাম্মদ আলমগীর ও এক্সিকিউটিভ সেক্রেটারী আবীর আলমগীর।  

৩৮তম ফোবানা সম্মেলনের কোষাধক্ষ্য ড. প্রিয়লাল কর্মকার বলেন, কেউ নতুন ভাবে ফোবানা সম্মেলন করে সেটা হতে পারে প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয়। কিন্তু কোন ধারাবাহিকতা রক্ষা না করেই হঠাৎ করেই ৩৬, ৩৭ ও ৩৮তম ফোবানা সম্মেলন তারা করছেন কীভাবে এটা কারো বোধগম্য নয়। এসব ফোবানা নামধারী অনুষ্ঠান যে নকল ফোবানা সম্মেলন সেটা প্রবাসীদের বুঝতে কোন বাকি নেই। প্রবাসীরাই চিন্তা করে দেখবেন কোনটা আসল আর কোনটা নকল ফোবানা সম্মেলন।

আগামী ৩০-৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়টে অনুষ্ঠিতব্য এবারের ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনে যুক্তরাষ্ট্রের ৮৬টি বাংলাদেশি সংগঠনের সাংস্কৃতিককর্মীরা প্রস্তুত হয়েছেন তাদের বৈচিত্রময় সাংস্কৃতিক পরিবেশনার জন্য। ২৫টিরও বেশি অঙ্গরাজ্য থেকে শতশত শিল্পী, কলা-কুশলী ও দর্শকশ্রোতা সম্মেলন উপভোগ করতে আগামী শুক্রবার ৩০ আগষ্ট ছুটে যাবেন ভার্জিনিয়ায়।

যা থাকছে এবারের ফোবানা সম্মেলনে-
গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সেমিনার, সাহিত্য, কারিগরি শিক্ষার প্রভাব ও উন্নয়ন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও সাইবার সিকিউরিটি, নারীর ক্ষমতায়ন, যুব উন্নয়ন, মূলধারায় নেতৃত্বের বিকাশ, ওয়াশিংটন মেট্রো এলাকার বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের সম্মাননা, আরবান ডেভেলপমেন্ট, ন্যানো টেকনোলজির এবং এর কার্যকারিতা, স্বাস্থ্যসেবা ক্ষেত্রে এআই এর প্রভাব, তরুণ মেধাবী ছাত্র ছাত্রীদের স্কলাশিপ অ্যাওয়ার্ড, তরুণ প্রজন্মের অংশগ্রহণে সংগীত ও নৃত্য প্রতিযোগিতা, ক্ষমতায়নে নারীর ভূমিকা, অর্জন এবং তাৎপর্য, কারুপণ্য শিল্পের প্রদর্শনী, বর্ণীল ফ্যাশন শো, সাহিত্যের উপর আলোকপাত এবং কাব্য জলসা, ফোবানা গ্রন্থমেলা, যুব ফোরাম ও নেটওয়ার্কিং, এনআরবি ব্যবসায়ী এবং ব্যবসা উদ্যোক্তাদের, নেটওয়ার্কিং, বিশ্ববিদ্যালয়গুলোর এলামনাই ফোরাম নিয়ে আলোচনা, আন্তঃধর্মীয় শান্তি আলোচনা, বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শিনী ইত্যাদি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়