শিরোনাম
◈ অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা চান রাজনীতিবিদরা ◈ ফরিদপুরের প্রতিমা ভাঙচুর করা ব্যক্তি ভারতীয় নন, গোপালগঞ্জের নাগরিক ◈ খাগড়াছড়ি থেকে পুলিশ পরিদর্শক মাজহার গ্রেফতার ◈ আস-সুন্নাহ ফাউন্ডেশনে অভিজ্ঞতা ছাড়াই চাকরি ◈ আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারলে স্বেচ্ছায় আত্মসমর্পণ করব: অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম (ভিডিও) ◈ বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ, কলকাতায় ইলিশের কেজি ৫ হাজার টাকা ◈ জুলাই শহীদ স্মৃতি ফাউ‌ন্ডেশনে ১০০ কোটি টাকা দিলো সরকার ◈ শাহজালালে বিদেশ ফেরত যাত্রীর সঙ্গে অসদাচরণ, বরখাস্ত ৩ কর্মকর্তা  ◈ অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায়: তারেক রহমান (ভিডিও) ◈ যৌথ বাহিনীর অভিযানে ময়মনসিংহে যুবদল নেতা নিহত 

প্রকাশিত : ২৩ আগস্ট, ২০২৪, ১০:৫০ দুপুর
আপডেট : ২৩ আগস্ট, ২০২৪, ১০:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটের সেই দাপুটে আসিব চাকরিচ্যুত

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের সেই দাপুটে তৃতীয় সচিব আসিব আহমেদকে চাকরিচ্যুত করা হয়েছে। দলীয় কোটায় চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত হয়ে তিনি একই স্থানে  একটানা ১৫ বছর কর্মরত ছিলেন। এ সময় তিনি সরকার দলীয় যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নানা কর্মসুচিতেও অংশ নিয়েছেন। গত সপ্তাহের জন প্রশাসন বিভাগের এক বিজ্ঞপ্তিতে তাকে চাকরিচ্যুত করা হয়েছে বলে নিউ ইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটের সূত্রে জানা গেছে। চাকরিচ্যুতকালে তিনি তৃতীয় সচিব হিসেবে কাজ করছিলেন। এর আগে তিনি লোকাল স্টাফ হিসেবে কর্মরত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ১৫ বছর আগে শেখ হাসিনা ক্ষমতায় আসীনের পর নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে লোকাল স্টাফ হিসেবে আসিব আহমেদ। এরপর টানা একটানা ১৫ বছর তিনি একই স্থানে বহাল তবিয়তে কাজ করেছেন। আসিব আহমেদ চাকরিচ্যুতির কয়েক সপ্তাহ আগে তৃতীয় সচিব থেকে দ্বিতীয় সচিব হবার জন্য আবেদন করেন। কিন্তু তার সেই আবেদন অনুমোদনের আগেই সরকারের পতন ঘটে। এর মধ্যে গত সপ্তাহে তাকে চাকরিচ্যুত করার জন্য নির্দেশ আসে। তবে চলতি আগস্ট মাস পর্যন্ত তিনি স্বপদে বহাল থাকবেন বলে সূত্রটি উল্লেখ করেন।

আসিব আহমেদ লোকাল স্টাফ এবং পরর্বর্তীতে তৃতীয় সচিব পদে কাজ করলেও তার ভাবসাব ছিল উর্ধতন কর্মকর্তার মতো। সাধারন প্রবাসীরা তাকেই কনসাল জেনারেল ভাবতেন। অফিসেও ছিল তার প্রচুর দাপট। অন্যান্য কর্মচারিরা তাকে ভয় পেতেন। নিউ ইয়র্কে সরকার দলীয় যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের নানা কর্মসুচিতেও তিনি অংশ নিয়েছেন।
আসিব চাকুরি হারালেও দলীয়ভাবে নিয়োগপ্রাপ্ত সংরক্ষিত আসনের মহিলা আসনের সাবেক এমপি সেলিনা জাহানের ভাইয়ের পরিচয় দানকারী তসলিমুল ইসলাম সহকারী ফটোকল অফিসার হিসেবে এখনও বহাল তবিয়তে নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে কাজ করছেন। এছাড়াও বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাড়িতে কাজ করা আকিব হাসানও একই স্থানে কর্মরত আছেন বলে জানা গেছে।

আসিব আহমেদের চাকরিচ্যুত বিষয়টি জানতে নিউ ইয়র্কের কনসাল জেনারেল রয়েছেন নাজমুল হুদার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সত্যতা স্বীকার করেন। তবে কী কারণ তাকে চাকরিচ্যুত করা হয়েছে এ বিষয়ে তিনি কিছুই জানেন না।  
অপরিনে ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস থেকে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে জরুরি ভিত্তিতে প্রত্যাহার করা হয়েছে। ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসেও রয়েছেন দলীয় পরিচয়ে কাজ নেওয়া অনেক কর্মকর্তা। এসব দলীয় লোকদের দ্রুত দূতাবাস থেকে না সরালে নানা তারা ষড়যন্ত্রে লিপ্ত থাকবেন বলে অনেকেই আশংকা করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়