শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ০২:৩০ রাত
আপডেট : ০২ মে, ২০২২, ০২:৩০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুনমিং কনস্যুলেটে বিজনেস নেগোসিয়েশন ওয়েবিনার অনুষ্ঠিত

সালেহ্ বিপ্লব: [২] ‘বিজনেস নেগোসিয়েশন: দ্য চাইনিজ স্টাইল বেজড অন কনফুসিয়ানিজম থিওরি’ শীর্ষক এ ওয়েবিনারের আয়োজন করে চীনের চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ের বেল্ট অ্যান্ড রোড রিসার্চ ইনস্টিটিউট এবং বাংলাদেশের ডেফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় বেল্ট এন্ড রোড রিসার্চ সেন্টার। 

[৩] প্রধান অতিথি ছিলেন চীনের কুনমিংয়ে বাংলাদেশের কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম। 

[৪] সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল। 

[৫] মূল প্রবন্ধ উপস্থাপন করেন  চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স-এর ডিন অধ্যাপক ড. ঝাং শিফেং।

[৬] সেশন রিঅ্যাক্টর-এর ভূমিকায় ছিলেন ব্যবসা ও উদ্যোক্তা অনুষদের সাবেক ডিন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি জার্নাল অব বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপের এডিটর-ইন-চিফ প্রফেসর ড. রফিকুল ইসলাম। 

[৭] ওয়েবিনারে আরো অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের চীনা পরিচালক ড. ইউং হুয়ে, বেইজিং চেং ইউশুয়ান কালচারাল কমিউনিকেশন কোম্পানী লিমিটেডের সিইও লরা লি।

[৮] প্রধান অতিথি এএফএম আমিনুল ইসলাম বলেন, চীনের অর্থনীতির কাঠামোগত রূপান্তর এবং একটি সম্পূর্ণ উৎপাদন নেটওয়ার্কের পাশাপাশি ব্যাপক বিকশিত হওয়ার অন্যতম কারণ এই তত্ত্বের যুক্তি। বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ নিবিড়ভাবে চীনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলেছে। সম্প্রতি চীন বাংলাদেশের ৯৮% পণ্যের ওপর শুল্ক মওকুফ করেছে। এতে বাংলাদেশ ও চীনের মধ্যে উচ্চ হারে বাণিজ্য ঘাটতি কমবে।

[৯] অধিবেশনটি পরিচালনা করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টারের সহযোগী পরিচালক ড. এ কে এম মহসিন; সমন্বয় করেন চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্সের স্কুল অফ ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইকোনমিক্স এর ডক্টরাল ফেলো এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বেল্ট অ্যান্ড রোড রিসার্চ সেন্টার এর সিনিয়র রিসার্চ ফেলো মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়