শিরোনাম

প্রকাশিত : ০৯ জুন, ২০২২, ০৭:৫৩ বিকাল
আপডেট : ০৯ জুন, ২০২২, ০৯:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীন সরকারের দেয়া সিপিডিএ ফেলোশিপ পেল ইমরুল কায়েস

ইমরুল কায়েস

মাসুম বিল্লাহ : সাংবাদিকতায় উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের জন্য চীন সরকারের চায়না পাবলিক ডিপ্লোম্যাসি এসোসিয়েশন-সিপিডিএ’র ফেলোশিপ পেয়েছেন বাংলাভিশনের বিশেষ প্রতিনিধি ইমরুল কায়েস। চায়না ইন্টারন্যাশনাল প্রেস কমিউনিকেশন সেন্টার-সিআইপিসিসি’র অধীনে চায়না এশিয়া প্যাসিফিক প্রেস সেন্টার-২০২২ কর্মসূচির জন্য তাকে মনোনিত করা হয়েছে। উল্লেখ্য বাংলাদেশ থেকে এই কর্মসূচির জন্য তিনি একাই মনোনিত হয়েছেন। 

এই কর্মসূচির আলোকে চীনের আর্থ-সামাজিক উন্নয়ন, কূটনীতি, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে হাতে কলমে শিক্ষা দেয়া হবে। থাকবে সাংবাদিকতার ওপর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের সুযোগ। এছাড়া  চায়নার বিভিন্ন গণমাধ্যমে ইন্টার্নশিপ করা, সরকারী নানা প্রতিষ্ঠানের সিম্পোজিয়ায় অংশগ্রহণ, থিঙ্কট্যাঙ্কসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন মহলের সাথে মতবিনিময়ের সুযোগ দেয়া হবে। 

পাশাপাশি চীনের নানা অঞ্চল ও বিভিন্ন প্রদেশ ভ্রমণের সুযোগও থাকবে এই কর্মসূচিতে। ২০১৮ সালে শুরু হওয়া এই ফেলোশিপ কর্মসূচি মাঝে করোনার কারনে বন্ধ ছিল। এ বছর আবার সিআইপিসিসি কর্মসূচি চালু হল। এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের ২৫ জনকে এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত করা হয়েছে। 

চলতি বছরের জুন থেকে আগামী নভেম্বর মাস পর্যন্ত চলবে এই কর্মসূচি।

ফেলোশিপ সম্পন্নকারীদের সার্টিফিকেট দেয়া হবে। ইমরুল কায়েসের সাংবাদিকতায় হাতেখড়ি ২০০৪ সালে ইংরেজি দৈনিক নিউ নেশনে। দীর্ঘ এক দশকের বেশি সময় ধরে পররাষ্ট্র ও কূটনৈতিক সংবাদ সংগ্রহে নিয়োজিত। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে ডিপ্লোমা সম্পন্ন করেছেন তিনি।

সাংবাদিকতার পথচলায় ইমরুল কায়েস নানা সময়ে ইউএসএআইডি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোস্যাইটি, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসি, ইন্টারনিউজ, ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস ইনিশিয়েটিভ-এমআরডিআই, বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডাব্লিউটিএ, তুরস্কের সরকারি সম্প্রচার প্রতিষ্ঠান টিআরটি, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটসহ বহু প্রতিষ্ঠানের বিভিন্ন বিষয়ের ওপর কর্মশালা সম্পন্ন করেছেন। নিয়মিত লেখালেখি করেন। নিজের এবং অনুবাদ মিলে এ পর্যন্ত ৭ টি বই প্রকাশ হয়েছে তার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়