শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:৩৩ দুপুর
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাংবাদিক রোজিনাকে হয়রানি বন্ধের আহ্বান সিপিজেসহ ২১ সংগঠনের 

রোজিনা ইসলাম

ডেষ্ক রিপোর্ট : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসসহ (সিপিজে) ২১টি মানবাধিকার ও সাংবাদিক অধিকার সংগঠনের পক্ষ থেকে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের জব্দ করা পাসপোর্টও ফিরিয়ে দেয়ার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে রোজিনা ইসলাম যেন পেশাগত কারণে প্রতিশোধমূলক কর্মকাণ্ডের শিকার না হন তাও নিশ্চিত করতে বলেছে সংগঠনগুলো।

রোববার ইমেইলযোগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে এসব দাবি জানিয়ে খোলা চিঠি দিয়েছে সংগঠনগুলো। ইমেইলে সিসি রাখা হয়েছে আইনমন্ত্রী আনিসুল হক এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনকে। সিপিজের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

ওয়েবসাইটে প্রকাশিত ওই চিঠিতে বলা হয়েছে, ‘আমরা নিম্নস্বাক্ষরকারী গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকারের সংগঠনগুলো অবিলম্বে বাংলাদেশি সাংবাদিক ও মানবাধিকারকর্মী রোজিনা ইসলামকে হয়রানি বন্ধ করার জন্য আপনার নেতৃত্বের ভূমিকা চেয়ে লিখছি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অ্যান্টি-করাপশন চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ডজয়ী রোজিনার কর্ম একটি জনসেবা, অপরাধ নয়, যা জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইনের ৪ ও ৫ ধারা অনুসারে সুরক্ষা করা উচিত।’

সাংবাদিকদের মানবাধিকারকে সুরক্ষা ও সম্মান জানাতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে চিঠিতে বলা হয়, ‘আমরা সাংবাদিক ও মানবাধিকারকর্মী রোজিনার মানবাধিকারের সুরক্ষা ও এর প্রতি পরিপূর্ণ শ্রদ্ধাশীল হতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই। তিনি যেন ন্যায়বিচারের অধিকার পান, তার বিরুদ্ধে যেন সব বিচারিক হয়রানি অবিলম্বে বন্ধ হয়, বিচারিক হেফাজতে থাকা তার পাসপোর্ট যেন ফেরত দেয়ার ব্যবস্থা করা হয় এবং কাজের কারণে তিনি যেন আর কোনো ধরনের প্রতিশোধমূলক ব্যবস্থার শিকার না হন।’

চিঠিতে স্বাক্ষকারী সংগঠনগুলো হলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, অ্যান্টি-ডেথ পেনাল্টি এশিয়া নেটওয়ার্ক, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম, কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস, সিবিসাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, ডার্ট সেন্টার ফর জার্নালিজম অ্যান্ড ট্রমা, ফ্রি মিডিয়া মুভমেন্ট, ফ্রন্ট লাইন ডিফেন্ডার্স, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ), ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর জার্নালিস্টস, ইন্টারন্যাশনাল উইমেন্স মিডিয়া ফাউন্ডেশন, ওভারসিস প্রেস ক্লাব অব আমেরিকা, পাকিস্তান প্রেস ফাউন্ডেশন, পেন আমেরিকা, পেন বাংলাদেশ, পেন ইন্টারন্যাশনাল, রিপোর্টার্স উইদাউট বর্ডার্স, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, সাউথ এশিয়ান জার্নালিস্টস অ্যাসোসিয়েশন এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি জাতিসংঘের চার বিশেষজ্ঞ সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করতে বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানান। পাশাপাশি সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে দীর্ঘ আইনিপ্রক্রিয়া চালিয়ে যাওয়ার চর্চা বন্ধ করারও আহ্বান জানান তারা।

ওই চার বিশেষজ্ঞ হলেন মতপ্রকাশ ও প্রচারের অধিকার সংরক্ষণ এবং উন্নয়নবিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার আইরিন খান, মানবাধিকারকর্মীদের অবস্থাবিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার মেরি ললর, নারী ও কন্যাশিশুদের প্রতি সহিংসতার কারণ ও পরিণতিবিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার রিম আলসেলাম এবং বিচারক ও আইনজীবীদের স্বাধীনতাবিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার মার্গারেট স্যাটাথুয়েট।

সাংবাদিক রোজিনা ইসলাম ২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গিয়ে হেনস্থার শিকার হন। তাকে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখার পর শত বছরের পুরোনো ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে’ গ্রেপ্তার দেখানো হয়। ওই মামলা তদন্ত করে গত বছরের জুলাইয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছিল ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। রোজিনা ইসলামকে মামলা থেকে অব্যাহতি দেয়ার আবেদন জানিয়ে তাতে বলা হয়, তার বিরুদ্ধে আনা অভিযোগের স্বপক্ষে কোনো উপাদান পাওয়া যায়নি।

কিন্তু তাকে অব্যাহতি দেয়ার পর মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব শিব্বির আহমেদ ওসমানী নারাজির আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে মামলায় অধিকতর তদন্তে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেন আদালত। সম্পাদনা: খালিদ আহমেদ

কেএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়