শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ৩১ ডিসেম্বর, ২০২২, ০৬:০৬ বিকাল
আপডেট : ৩১ ডিসেম্বর, ২০২২, ০৬:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০ বছরে বিশ্বে ১ হাজার ৭শ’ সাংবাদিক নিহত

ইমরুল শাহেদ: রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) এক বিশ্লেণে বলা হয়েছে, গত ২০ বছরে বিশ্বজুড়ে প্রায় ১,৭০০ সাংবাদিক নিহত হয়েছে। প্রতি বছর গড় নিহতের সংখ্যা ৮০ জন।

প্যারিসভিত্তিক মিডিয়া অধিকার প্রচারক বলেছে, ২০০৩ থেকে ২০২২ পর্যন্ত দুই দশকে মৃত্যু হার বেশি। জিওটিভি

আরএসএফের মহাসচিব খ্রিস্টোফি ডেলয়ার বলেন, এই পরিসংখ্যানের মধ্যে রয়েছে তাদের মুখ, ব্যক্তিত্ব, প্রতিভা এবং প্রতিশ্রুতি। তারা তাদের তথ্য সংগ্রহ, সত্যের সন্ধান এবং সাংবাদিকতার প্রতি তাদের আবেগের জন্য তাদের জীবন দিয়ে অর্থ প্রদান করেছেন।

গত ২০ বছরে ইরাক ও সিরিয়ায় মারা গেছে ৫৭৮ জন সাংবাদিক, যা বিশ্বে নিহত সাংবাদিকের এক তৃতীয়াংশের কিছু বেশি। আরএসএফের বিশ্লেষণে এমনটা বলা হয়েছে। তারপরেই নাম করা যায় মেক্সিকো (১২৫), ফিলিপাইন (১০৭), পাকিস্তান (৯৩), আফগানিস্তান (৮) এবং সোমালিয়া (৭৮)।

সাংবাদিকতার জন্য সবচেয়ে অন্ধকার সময় হলো ২০১২ ও ২০১৩ সালের সিরিয়া যুদ্ধ। ২০১২ সালে দেশটিতে ১৪৪ ও এক বছর পর ১৪২ জন নিহত হয়েছে বলে আরএসএফের বিশ্লেষণমূলক প্রতিবেদনে উল্লেখ করা হয়্।

এরপরেই কমতে শুরু করে। ২০১৯ সালে একেবারেই কমে যেতে দেখা যায়। 

আইএস/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়