শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৮ ডিসেম্বর, ২০২২, ০৮:৫৫ রাত
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০২২, ১২:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিহত সেই নারী সাংবাদিককে নিয়ে সম্পাদকের ফেসবুক স্ট্যাটাস

শবনম শারমিন

সঞ্চয় বিশ্বাস: রাজধানীর মগবাজারের একটি বাসার দরজা ভেঙে মঙ্গলবার রাতে শবনম শারমিন (২৮) নামে এক সাংবাদিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। ওই নারী সাংবাদিক অনলাইন গণমাধ্যম দ্য রিপোর্টে কাজ করতেন। যুগান্তর

পুলিশ জানায়, ৪-৫ দিন আগে শারমিনের মৃত্যু হয়েছে তাই মরদেহটি পচে গেছে। তার স্বামী একজন এশিয়ান টিভির সাবেক অপরাধ বিষয়ক প্রতিবেদক নাম সাইদুল ইসলাম। সাংবাদিক শবনম শারমিনের কিভাবে মৃত্যু হয়েছে তা এখনো জানা যায়নি। তার স্বামীকে খুঁজছে বের করার চেষ্টা করছি আমরা। 

শবনম শারমিনের মরদেহ উদ্ধারের পরদিন বুধবার বিকালে তাকে নিয়ে দ্য রিপোর্টের সম্পাদক লুৎফর রহমান হিমেল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ।

স্ট্যাটাসটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

‘গ্রামের বাড়ি ছুটি কাটিয়ে ঢাকা ফিরেছি। বছর শেষ হতে চলেছে। ঘটনা-দুর্ঘটনার সদ্য অতীত বছরটি নিয়ে সালতামামীর জন্য বিশেষ পরিকল্পনা নিয়ে মিটিং করবো। শবনম নেই। এটা একটু অস্বাভাবিকই। কারণ শবনম এসব মিটিংয়ে সবার আগে আগে থাকে। অফিসের কাজের প্রতি সে ষোলোআনা মনোযোগী। তার দক্ষতা হয়তো কম, কিন্তু যেটি বেশি করে দরকার, সেই আগ্রহটা ওর বেশি। এ কারণেই সে আমাদের দ্য রিপোর্টের এসাইনমেন্ট এডিটরের মতো বিরাট দায়িত্ব সামলাচ্ছিল।

শবনম মানে শবনম শারমিন (৩০)। দ্য রিপোর্ট ডট লাইভের সংবাদকর্মী। গতকাল হাতিরঝিলের ভাড়া বাসা থেকে ওর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রাতে এ খবরটি যখন শুনলাম, থ হয়ে গেলাম। কাজ বাদ দিয়ে ঝিম মেরে বসে থাকলাম। শবনম এতটা বিনয়ী যে, আমার রুমে ঢুকলে বাক্যের শুরুতে ভাইয়া, শেষে আরেকবার ভাইয়া বলে কথা বলতো। মাথা নিচু করে থাকতো। শুনতো বেশি, বলতো কম। মিটিংয়ে হয়তো সহকর্মীদের ব্যাপারে কোনো পর্যবেক্ষণ থাকলে সেগুলো বলতো; কিন্তু আমার রুমে এসে কারো বিরুদ্ধে কোনো নালিশ সে করতো না। অথচ মিডিয়াতে এরকম ঘটনা প্রচুর। সেই শবনম যে নেই, বিশ্বাস করতে পারছি না এখনো।

ধীরস্থির আর ঠাণ্ডা মাথার দায়িত্বশীল কর্মী বলেই সে দ্রুত প্রমোশন পেয়ে এসাইনমেন্ট এডিটর হয়েছিলো। কাজগুলো নিয়ে চাপে পড়লে বলতাম, চাপ নিও না, পদটি বড় হলেও পেছনে তো আমি আছিই। সে সহজ করে নিয়েছিলো তার কাজ। এরই মধ্যে গত মাসে শুনলাম সে বিয়ে করছে। শুভকামনা জানালাম। দাওয়াত পাইনি যদিও, এ যুগের ছেলেমেয়েরা বিয়ের পরও অনুষ্ঠান করে। ভাবলাম- পরে দাওয়াত করবে হয়তো। কিন্তু এরই মধ্যে এই মর্মান্তিক খবর। 

যতদূর জানা যাচ্ছে, শবনম তার বিয়েটার কথা ওর বড় বোন আর দুলাভাই ছাড়া তেমন কাউকে জানায়নি! একটি বেসরকারি টিভির সাবেক এক সাংবাদিক নাকি তার হাজব্যান্ড। তার নাম সাইদুল ইসলাম। সাইদুলকে আসামি করে একটি অভিযোগ দায়ের করেছে শবনমের বড় বোন। 

দ্য রিপোর্টের অ্যাডমিন জানালো, কয়েক দিন ধরে অফিস থেকে কল করে তাকে পাওয়া যাচ্ছিল না। অথচ ফোনে রিং হচ্ছিল। পুলিশ কর্তৃক মরদেহ উদ্ধারের রাতে তার মোবাইল ফোনটি চার্জে যুক্ত অবস্থায় পাওয়া যায়। ছুটি শেষে তার অফিস শুরুর কথা ছিল। যেহেতু বিয়েপরবর্তী ছুটি, তাই অফিস থেকে রিজয়েন করার চাপও ছিলো না। অফিস তাকে ছুটি দিয়েছিল। যেহেতু নতুন বিয়ে করেছে, একটু অবকাশ তার কাটানোর অধিকার আছে।

ছুটি থেকে তার ফেরার কথা ছিল। কিন্তু এবারের এই ছুটিই যে তার চিরছুটি হয়ে যাবে, ঘুণাক্ষরেও বুঝতে পারিনি আমরা! শবনমের বিদেহী আত্মার শান্তি কামনা করছি। শবনমের এই অকাল প্রয়াণের পেছনে যে কারণই থাকুক, সেটি উদঘাটনের দাবি জানাচ্ছি। পুলিশ এরই মধ্যে শবনমের বোনের লিখিত অভিযোগটি মামলা হিসেবে নিয়েছে। শবনমের স্বামী সাইদুলকে গ্রেফতারের চেষ্টা করছে।’

এসবি২/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়