শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ নভেম্বর, ২০২২, ০৯:১৪ রাত
আপডেট : ০৮ নভেম্বর, ২০২২, ০৯:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিবন্ধিতা কোন অভিশাপ নয়: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রেস বিজ্ঞপ্তি: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে এবং এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও ডিজিটাল অন্তর্ভুক্তি বিষয়ে গণমাধ্যমকর্মীদের সচেতন মূলক দুই দিনব্যাপী (০৭-০৮ নভেম্বর) প্রশিক্ষণ শেষ হয়েছে।

আজ মঙ্গলবার (৮ নভেম্বর) পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু (এমপি)। প্রধান অতিথির বক্তব্যে তিনি প্রতিবন্ধিতা কোন অভিশাপ নয়, বরং জিনগত ও পারিপাশ্বিক  বিভিন্ন সমস্যার কারনে সৃষ্ট বলে মন্তব্য করেন। প্রতিবন্ধীদের ক্ষেত্রে সচেতনতার উপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী। 

মো. আশরাফ আলী খান খসরু আরও বলেন, প্রতিবন্ধীদের কথা বিবেচনায় রেখে বর্তমান সরকার শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতালসহ বিভিন্ন স্থানে অবকাঠামোগত উন্নয়ন সাধন করেছে। তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের নিয়োগ দিতে আহ্বান জানিয়ে বলেন, প্রতিবন্ধীরা কর্মপরায়ণ ও সচেতন হয়। তারা কাজ ফাঁকি দেয় না। তাদের কর্মক্ষেত্রে লাগাতে পারলে প্রতিষ্ঠানের কর্ম দক্ষতা বেড়ে যাবে। 

বিশেষ অতিথি হিসেবে যুগ্মসচিব, এটুআই প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির প্রতিবন্ধীদের ক্ষেত্রে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উপর আলোচনা করেন।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রতিবন্ধীদের অগ্রযাত্রা মসৃণ করতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত ও সামাজিক বৈষম্যে দূরীকরণে কুসংস্কার প্রতিরোধের ক্ষেত্রে সাংবাদিকদের প্রতিবেদন ও ফিচার তৈরির উপর জোর দেন। এছাড়া প্রতিবন্ধীদের অধিকার, কর্মক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহারে সহায়তাসহ স্বাস্থ্য ও ভাষা (শব্দ চয়নের) প্রয়োগে সংযমী হওয়ার কথা বলেন তিনি।

পিআইবি’র মহাপরিচালক বলেন, সাংবাদিকতার শক্তিমত্ত্বা তখনই প্রকাশ পায় যখন সমাজের পিছিয়ে পড়া বা অনগ্রসর জাতিকে তাদের ন্যায্যতা সমাজের সামনে উপস্থাপন করা হয়। 

পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক শাহ আলম সৈকতের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এতে এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের রিসোর্সপার্সন হিসেবে ভাস্কর ভট্টাচার্র্য, এম এম তরিকুল হক ও ইত্তেফাকের প্রতিবেদক রাবেয়া বেবি অংশগ্রহণ করেন।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়