শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৩ নভেম্বর, ২০২২, ০৭:১৬ সকাল
আপডেট : ০৪ নভেম্বর, ২০২২, ০৩:৪৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জামায়াত ইস্যুতে সরব ভারতের গণমাধ্যম

ছবি: এএনআই

সালেহ্ বিপ্লব: পাকিস্তানপন্থী মৌলবাদী দল বাংলাদেশ জামায়াতে ইসলামী ভিন্ন নামে নির্বাচনের মাঠে আসতে চাইছে, এভাবেই লিখেছে ভারতের গণমাধ্যম এএনআই। 

রিপোর্টে বলা হয়, ২০২৩ সালে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশের সব রাজনৈতিক দলগুলো তাদের কর্মকৌশল নির্ধারণ করছে। নিবন্ধন হারানোর কারণে জামায়াতের পক্ষে দলীয় ব্যানারে নির্বাচন করা সম্ভব নয়। তাই বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নামে নিবন্ধন চেয়েছে জামায়াতপন্থীরা, এটি রাজনীতির মূলধারায় ফেরার দ্বিতীয় প্রচেষ্টা তাদের। এর আগে ২০২০ সালে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) নামে আরেকটি দলের মাধ্যমে কিছু জামায়াতপন্থী আত্মপ্রকাশ করেছেন, উল্লেখ করেছে এএনআই। 

রিপোর্টে বলা হয়, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিরোধিতা করে পাকিস্তান সেনাবাহিনীকে সহায়তার জন্য জামায়াত  কুখ্যাত। ২০১৩ সালে বাংলাদেশের হাইকোর্ট রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামী বাংলাদেশের নিবন্ধনকে অবৈধ ঘোষণা করে। মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বিবেচনায় ২০১৮ সালে নির্বাচন কমিশন জামায়াতের নিবন্ধন বাতিল করে। 

এএনআই জানাচ্ছে, বাংলাদেশ ডেভেলপমন্টে পার্টি (বিডিপি) নামে যে দলটি নির্বাচন কমিশনে নিবন্ধন চেয়ে আবেদন করেছে, তার নেতারা সবাই জামায়াত করেন। উদহারণ হিসেবে গণমাধ্যমটি জানিয়েছে, বিডিপি মহাসচিব কাজী নিজামুল হক বর্তমানে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর দক্ষিণের একজন নেতা।

একই বিষয়ে প্রতিবেদন করেছে ভারতের আরেকটি বিখ্যাত গণমাধ্যম দ্য প্রিন্ট। রিপোর্টে নির্বাচন কমিশনার মো. আলমগীরের বরাত দিয়ে বলা হয়েছে, কেউ যদি নির্বাচন কমিশনের আইনকানুন মেনে নতুন দলের জন্য আবেদন করে, তাদের মাঝে কোনো যুদ্ধাপরাধী যদি না থাকে; সে দল নিবন্ধন পেতেই পারে। এখানে আর কাউকে জামায়াত বলে চিহ্নিত করার সুযোগ নেই।  

প্রতিবেদনে প্রসঙ্গক্রমে বিএনপির প্রসঙ্গ এসেছে। বলা হয়েছে, দলটি বর্তমান সরকার কাঠামোয় আগামী নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে। সবার আগে আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবিতে অনড় বিএনপি। দলের একজন নেতা এমনকি এই বলে হুংকার দিয়েছেন যে, প্রয়োজনে পঁচাত্তরের পুনরাবৃত্তি ঘটানো হবে। এই হুমকি ইঙ্গিত করে পঁচাত্তরের ১৫ আগস্টের হত্যাযজ্ঞের দিকে, যে হত্যাকাণ্ডে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের ১৬ সদস্যকে হারান। 

এসবি/এমএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়