শিরোনাম
◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত ◈ জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যা: মারধরের ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী  ◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২২, ০৬:৪৯ বিকাল
আপডেট : ২০ আগস্ট, ২০২২, ০৬:৫৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যাদের আত্মবিশ্বাসের অভাব, তারাই বাংলাদেশের দেউলিয়া আতঙ্কে থাকে: প্রধানমন্ত্রীর মূখ্য সচিব

ছবি: বাংলা ট্রিবিউন

আনিস তপন: ২০২২ সাল বাংলাদেশের গর্বের বছর। এ বছর পদ্মা সেতু হয়েছে। স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণ হচ্ছে। অথচ এসময়ে কেউ কেউ বাংলাদেশ দেউলিয়া হয়ে যাচ্ছে বা চরম আর্থিক সংকটে পরেছে বলে দাবি করছে, এটা তাদের আত্মবিশ্বাসের অভাব আছে বলেই এমন করছে।

শনিবার বনানীর ঢাকা গ্যালারীতে এডিটরস গিল্ড বাংলাদেশের আয়োজনে ‘বেসামাল বিশ্ব অর্থনীতি ও বাংলাদেশের চ্যালেঞ্জ' শীর্ষক গোলটেবিল বৈঠকে দুঃখ-হতাশা প্রকাশ করে এসব কথা বলেন, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস।

আলোচনাকালে আইএমএফ থেকে ঋণ নেয়ার প্রেক্ষিতে সম্প্রতি বিভিন্ন সমালোচনার জবাবে মূখ্য সচিব বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ নেওয়ার প্রসঙ্গ নিয়ে দেশে বুদ্ধিবৃত্তিক অপচর্চা হয়েছে।

বাংলাদেশ আইএমএফ এর চারটি খাত থেকে কী কী নিতে পারে সেসব বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে ব্যালেন্স অব পেমেন্ট ও ক্লাইমেট ফাণ্ড সংক্রান্ত বিষয় অন্তর্ভূক্ত ছিল। এজন্য বাংলাদেশ সাড়ে চার বিলিয়ন ডলার আইএমএফ থেকে নিতে পারে বাংলাদেশ। তবে তাদের সঙ্গে আলোচনা হলেও কয়েকটি ক্ষেত্রে আনুষ্ঠানিক যোগাযোগও ছিল না। 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে ড. কায়কাউস বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতেও এমনটা ঘটেছে। বিশ^ অর্থনীতির উত্থান-পতনের সঙ্গে বাংলাদেশের অর্থনীতিরও নিবিড় সম্পর্ক রয়েছে। এই ধাক্কা হঠাৎ এসেছে কারণ রেমিট্যান্সের ক্ষেত্রে দেখা যায়, নেওয়ার সময় একটা যুদ্ধ চলে। না বললেও, সেখানে বেশি দামে নেয়। হয়তো অন্যভাবে কাজটা করতে চায়। সেই কারণে কিন্তু হঠাৎ করে ডলারের উপর একটা চাপ পড়েছিল। সেটি তো এখন ধীরে ধীরে সংশোধনের দিকে চলে আসছে। এই আশঙ্কা আগে থেকেই যে থাকা লাগবে তা কিন্তু দরকার না।

জ্বালানি তেলের দাম বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, ডলারের উপর চাপ কমাতে এই উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য সরকার কিছু ব্যবস্থা আগে থেকেই নিয়ে থাকে। বাজেট ঘাটতি পূরণ হয় কোথা থেকে, হয় ট্যাক্স বাড়াতে হবে আর নইলে ব্যাংক থেকে ঋণ নিতে হবে। ব্যাংক থেকে নিলে বেসরকারি খাতে কিন্তু প্রভাব পড়ে। সেরকম কিছু যাতে না হয়, সেজন্য আগে থেকেই কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে থাকে সরকার।

এ প্রসঙ্গে মূখ্য সচিব আরো বলেন, পশ্চিমবঙ্গে মাথা পিছু আয় ২ হাজার ১০০ ডলারের কাছাকাছি, বাংলাদেশে প্রায় ৩ হাজার ডলার। বাংলাদেশের মাথা পিছু আয় সেখান থেকে বেশি হলে ডিজেলের মূল্য কম থাকবে কেন। তারা যদি কিনে চলতে পারে, তাহলে আমরা কেন পারবো না। সেটা যে একদম অসহনীয় পর্যায়ে চলে যাবে না, সেটার একটা হিসাব সরকার করেছে।

বাজারে বিভিন্ন পণ্যে ঘাটতির প্রসঙ্গ টেনে তিনি বলেন, বাজারে একটা ঘাটতি সবসময় থাকে। এখানে ডিমের সিন্ডিকেট কোথা থেকে আসলো আমার জানা নেই। ৩ কোটি টন চাল উৎপাদিত হয় বাংলাদেশে। অর্থনীতির ভাষা অনুযায়ী পারফেক্ট মার্কেট, সেটি পৃথিবীতে কোথাও নেই।

বর্তমান সরকারের বাজেট নিয়েও অনেকে ঠাট্টা করেছে। ২০০৫ সাল থেকে বাংলাদেশের বাজেট ১০ গুণ বেড়েছে। সেই অর্থে সরকারি কর্মকর্তার সংখ্যা ১০ গুণ বাড়েনি বলেও জানান মূখ্য সচিব।

এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবুর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের অর্থনীতিবিদ ও নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ এবং এডিটর্স গিল্ডের সাধারণ সম্পাদক বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ। সূত্র: বাংলা ট্রিবিউন

  • সর্বশেষ
  • জনপ্রিয়