শিরোনাম
◈ সাবেক পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর স্ত্রী হাসিনা গাজীকে খুঁজছে ডিবি ◈ ফেরারির মতো ছুটছি, সামনে কোনো ভবিষ্যৎ নেই: নিষিদ্ধঘোষিত সংগঠন ছাত্রলীগের নেতা ◈ নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি ঘোষণা ◈ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর বই বাতিল : মাধ্যমিকে ২০১২ সালের কারিকুলামে বই পাবে শিক্ষার্থীরা ◈ ঢাবি ‌ছাত্রলীগ নেতা রাকিব ও ঊর্মি গ্রেফতার ◈  দুটি করে জাতীয় পরিচয়পত্র সোয়া ৫ লাখেরও বেশি মানুষের, হাতের বদলে পায়ের আঙুলের ছাপ ◈ বদলে যাচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নাম ◈ প্রবাসী প্রেমিকের সঙ্গে ভিডিও কলে একসঙ্গে নববধূর ‘আত্মহত্যা’, চিরকুটে জানিয়ে গেছে শেষ ইচ্ছে ◈ এক মাসে পাঁচ জাহাজে আগুন, নাশকতা বলছেন কেউ কেউ ◈ ফের প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিল ইরান

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২৪, ০৯:৩৬ রাত
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাংবাদিকদের হয়রানিমূলক মামলার যেসব তথ্য চেয়েছে সরকার

গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে বিভিন্ন হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণের লক্ষ্যে তথ্য পাঠাতে অনুরোধ জানিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

রোববার (২৭ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক তথ্য বিবরণীতে এ অনুরোধ জানানো হয়।

এতে বলা হয়েছে, গত ২৭ অক্টোবর গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে বিভিন্ন হয়রানিমূলক মামলা পর্যবেক্ষণের লক্ষ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ আলতাফ উল আলম। এতে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তগুলো হলো :

১. গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের বিরুদ্ধে এ বছরের ১ জুলাই পরবর্তী বিভিন্ন হয়রানিমূলক মামলার তথ্য নির্দিষ্ট নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় তথ্য প্রমাণসহ পাঠাতে হবে।

২. প্রতিকার প্রত্যাশী সাংবাদিকরা ব্যক্তিগতভঅবে কিংবা সংশ্লিষ্ট গণমাধ্যমের সম্পাদকের সুপারিশসহ press1@moi.gov.bd ইমেইলে তাদের আবেদন পিডিএফ আকারে পাঠাতে হবে।

৩. সাংবাদিকতার প্রত্যয়ন, প্রমাণ বা গ্রহণযোগ্য প্রমাণপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। সাংবাদিক বলতে প্রেস কাউন্সিল অ্যাক্ট, ১৯৭৪-এর সেকশন ২(জি) এ বর্ণিত সংবাদকর্মীদের বোঝাবে। অডিও ভিজুয়াল এবং ডিজিটাল, অনলাইন মিডিয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন, বিধিতে (যদি থাকে) বর্ণিত সংজ্ঞা প্রযোজ্য হবে বা পূর্বোক্ত আইনের সংজ্ঞা প্রযোজ্য হবে।

তথ্য বিবরণীতে সাংবাদিকদের পেশাগত দায়িত্বের বাইরে ব্যক্তিগত দায় রয়েছে, এমন কোনও মামলার তথ্য পাঠানো যাবে না বলে সতর্ক করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়