শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২২, ১০:৪৬ রাত
আপডেট : ০৯ জুলাই, ২০২২, ১২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউনিভার্সিটি অব দ্য আর্টস লন্ডন ডক্টরেট ডিগ্রি দিলো শহিদুল আলমকে 

ড. শহীদুল আলম

নাহিদ হাসান: শুক্রবার আলোকচিত্র ও আন্দোলনে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ খ্যাতনামা আলোকচিত্রী লেখক, আন্দোলনকর্মী এবং দৃক পিকচার লাইব্রেরি, গ্যালারির প্রতিষ্ঠাতা ড. শহিদুল আলমকে ইউনিভার্সিটি অব দ্য আর্টস লন্ডন সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে।

লন্ডনের রয়েল ফেস্টিভ্যাল হল-এ ইউএএলের চ্যান্সেলর টার্নার পুরস্কার বিজয়ী গ্যারিসন পেরি তার হাতে এই ডক্টরেট ডিগ্রী তুলে দেন। অনুষ্ঠানে ড. আলমের পরিবার ও বন্ধুদের মধ্যে উপস্থিত ছিলেন ড. কাজী নাজমা করিম, ব্যারিস্টার রুপার্ট গ্রে, ডা. দিলরুবা করিম এবং সোফিয়া করিম।

শহিদুল আলম শিল্পকলা পদক (২০১৪), এবং লুসি ফাউন্ডেশন থেকে হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড (২০১৮) সহ বহু আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন। তিনি কারাগারে থাকাকালীন সময়ে সাহিত্য তাত্ত্বিক এবং নারীবাদী সমালোচক অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্ত্রিভাক তার পক্ষে লুসি ফাউন্ডেশনের পুরষ্কারটি গ্রহণ করেন।

বর্তমানে শহিদুল আলমের তিনটি প্রদর্শনী তিনটি পৃথক মহাদেশে প্রদর্শিত হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে রাইটউড ৬৫৯-এ উই শ্যাল ডিফাই, জার্মানিতে ডকুমেন্টা ১৫-এর অংশ হিসাবে কুন্সথাউস গটিংগেনে টকিং টু মাই আর্কাইভ এবং ভারতের কলকাতার ইমামি আর্ট-এ -সিন্‌জডবাট নট বার্নড।

বিখ্যাত প্রকাশনা সংস্থা 'স্পাইডেল টকিং টু মাই আর্কাইভ' বই আকারে প্রকাশ করতে যাচ্ছে। ড. আলম বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন। আইসিটি আইনে দোষী সাব্যস্ত হলে আলমের সর্বনিম্ন সাত বছর এবং সর্বোচ্চ চৌদ্দ বছরের কারাদণ্ড হতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়