শিরোনাম
◈ বজ্রপাতে ঠাকুরগাঁওয়ে ৩ জনের মৃত্যু, আহত ৯ ◈ আন্তর্জাতিক সীমানা লঙ্ঘন করায় ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফ সদস্য আটক ◈ কলকাতার রাস্তায় যাত্রী নিয়ে আর ছুটবে না ১৫০ বছর ধরে চলা ট্রাম ◈ লন্ডনের পর এবার নিউ ইয়র্কে হামলার শিকার বিএনপি নেতা জুম খোকন ◈ ‘আ. লীগকে নিষিদ্ধ করতে হবে না; গুম-খুন-দুর্নীতির বিচার হলে আ. লীগের অস্তিত্ব ধ্বংস হয়ে যাবে’ ◈ সেনা কর্মকর্তা তানজিম সারোয়ারের হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি জামায়াতের ◈ আন্দোলনে নিহত ৭০৮ জনের তালিকা প্রকাশ করলো সরকার ◈ নাট্যনির্মাতা রিংকু যে কারনে গ্রেপ্তার হন ◈ শিবির ও জামায়াতকে ডিহিউম্যানাটাইজ করে ফেলা হয়েছে : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও) ◈ তৃণমূল নেত্রী রাজন্যার হাত ধরে পর্দায় আরজি কর কাণ্ড !

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:২৫ দুপুর
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চার দফা দাবিতে রাবি সাংবাদিকতা বিভাগে তালা দিলেন শিক্ষার্থীরা

সেশনজট নিরসনসহ চার দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা বিভাগে তালা দিয়ে সভাপতির কক্ষের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন। মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বিভাগের সভাপতি কক্ষ ও অফিসকক্ষে তালা দিয়ে এ কর্মসূচি পালন করছেন তারা।

এদিকে অবস্থান কর্মসূচি পালন করার সময় সকাল পৌনে ১১টায় বিভাগের সভাপতি অধ্যাপক মো. মোজাম্মেল হোসেন, অধ্যাপক আ-আল মামুন, অধ্যাপক মশিহুর রহমান, সহযোগী অধ্যাপক সাতিল সিরাজসহ বিভাগের ৯ জন শিক্ষক এসে শিক্ষার্থীদের দাবিগুলো শোনেন এবং এ বিষয়ে কথা বলেন। সকাল ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি চলছিল।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, বেশ কয়েকবছর ধরে বিভাগে নানা অনিয়ম চলছে। ছয় মাসের সেমিস্টার শেষ করতে সময় লাগছে এক বছর। এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করার কথা থাকলেও আট-দশ মাস পর ফলাফল করা হয়। ইনকোর্স পরীক্ষা যথাসময়ে নেওয়া হয় না। চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভাগের সকল কার্যক্রম বন্ধ রাখার হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা ‘আটক শুধু আমরাই, অন্য বিভাগের পরীক্ষা তো বন্ধ নাই’, ‘এক বছরে এক সেমিস্টার, ধিক্কার ধিক্কার’, ‘রেজাল্ট কেন দশ মাসে, রেজাল্ট চাই একমাসে’, ‘শিক্ষকদের স্বৈরাচার, চলবে না চলবে না’, ‘ভেঙে দাও, গুঁড়িয়ে দেও, শিক্ষকদের স্বৈরাচার’, ‘গুটি চালানো বাদ দেন, আমাদের মুক্তি দেন’, মিস্টি কথা বাদ দেন, চারদফা মেনে নেন’, ‘আর নয় বাড়াবাড়ি, পরীক্ষা চাই তাড়াতাড়ি’, ‘পরীক্ষা কেন ধীরগতি, কি করছেন সভাপতি’ প্রভৃতি স্লোগান দেন। 

শিক্ষার্থীদের চারদফা দাবি হলো-
১) ২০২০-২১ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা দশ মাস পর শুরু হয়। তবে মাত্র দুটি কোর্সের পরীক্ষা নেওয়া হলেও বাকি পরীক্ষাগুলো নেওয়া হচ্ছে না। আটকে থাকা কোর্স গুলোর রুটিন আজকের মধ্যে প্রকাশ করতে হবে। 

২) ২০২১-২২ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষ প্রথম  সেমিস্টারের শিক্ষার্থীদের দশ মাস ক্লাসের পরেও পরীক্ষার ফর্ম-ফিলাপের তারিখ দেওয়া হয়নি। আজকের মধ্যে ফর্ম-ফিলাপের তারিখসহ পরীক্ষার রুটিন দিতে হবে। 

৩) অর্থ আত্মসাৎসহ নানা অভিযোগে একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি পাওয়া অধ্যাপক মুসতাক আহমেদের তদন্তের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা করা এবং পাশাপাশি বিভাগ থেকে এ বিষয়ে কি ধরনের সহযোগিতা করা হয়েছে সেটি শিক্ষার্থীদের জানানো। 

৪) বিভাগে সেশনজট নিরসনে চার মাসে সেমিস্টার শেষ করা।

২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কামরুজ্জামান ফাহাদ বলেন, ‘আমাদের চার দফা দাবি মেনে নেওয়ার জন্য বিভাগের সভাপতিকে দুইদিন সময় বেধে দিলেও কোনো দৃশ্যমান পদক্ষেপ নেওয়া হয়নি। এজন্য আমরা বিভাগে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভাগের সকল কার্যক্রম বন্ধ রাখা হবে।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়