শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২৪ জুলাই, ২০২৪, ০২:৪৭ রাত
আপডেট : ২৫ জুলাই, ২০২৪, ১২:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব

নিউজ ডেস্ক: দেশে চলমান সাংঘর্ষিক পরিস্থিতিতে হতাহতের ঘটনায় শোক ও সমবেদনা জানিয়েছে সম্পাদক পরিষদ ও নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন (নোয়াব)। সূত্র: প্রথম আলো

গত মঙ্গলবার সম্পাদক পরিষদ ও নোয়াবের এক জরুরি সভা শেষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই শোক ও সমবেদনার কথা জানানো হয়। এতে বলা হয়, সাংঘর্ষিক ঘটনায় কয়েকজন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন শতাধিক সাংবাদিক ও ফটোসাংবাদিক। এখনো সাংবাদিকেরা তাঁদের পেশাগত দায়িত্ব পালনে ব্যাপক নিরাপত্তাহীনতায় ভুগছেন। সম্পাদক পরিষদ ও নোয়াব মনে করে, গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্ট সব পক্ষকে দায়িত্ব নিতে হবে। প্রাণহানি, ভাঙচুর, অগ্নিসংযোগ ও ধ্বংসাত্মক যে ঘটনা ঘটেছে, তার নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত করে দায়ী ব্যক্তিদের শাস্তি দিতে হবে।

সম্পাদক পরিষদ ও নোয়াব মনে করে, এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য রাষ্ট্রসহ সব পক্ষের দায়িত্বশীল ভূমিকা রয়েছে। এ ছাড়া গত বৃহস্পতিবার রাত থেকে সারা দেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ। এতে দ্রুত সংবাদ আদান-প্রদান ও তথ্য যাচাইয়ের কাজ ব্যাহত হচ্ছে। অর্থনীতিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ তথ্যগত ব্ল্যাকআউটের আশঙ্কা তৈরি হয়। এর ফলে গত কয়েক দিনে গুজব ও মিথ্যা এবং ভিত্তিহীন তথ্য আরও দ্রুত ছড়িয়ে পড়ায় পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। 

মঙ্গলবার রাতের মধ্যে ইন্টারনেট পরিষেবা পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্তকে সম্পাদক পরিষদ ও নোয়াব সাধুবাদ জানায়। একই সঙ্গে শিগগিরই পূর্ণাঙ্গরূপে ইন্টারনেট সচল করার এবং ভবিষ্যতে এমন পরিস্থিতিতে গণমাধ্যমগুলোতে যাতে ইন্টারনেট পরিষেবা নিশ্চিত থাকে, সেই দাবি জানানো হয়। 

দৈনিক সংবাদপত্রের মালিক ও সম্পাদকদের এই দুই সংগঠনের জরুরি সভায় উপস্থিত ছিলেন সম্পাদক পরিষদের সভাপতি ও ডেইলি স্টার সম্পাদক মাহ্‌ফুজ আনাম, নোয়াবের সভাপতি এ কে আজাদ, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউ এজ-এর প্রকাশক শহিদুল্লাহ খান ও সম্পাদক নূরুল কবীর, আজকের পত্রিকার সম্পাদক মো. গোলাম রহমান, ইনকিলাব-এর সম্পাদক ও প্রকাশক এ এম এম বাহাউদ্দিন, সংবাদ-এর প্রকাশক আলতামাশ কবির, যুগান্তর-এর সম্পাদক সাইফুল আলম, ভোরের কাগজ-এর সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক নঈম নিজাম, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস-এর সম্পাদক শামসুল হক জাহিদ, সমকাল-এর সম্পাদক আলমগীর হোসেন, ঢাকা ট্রিবিউন-এর সম্পাদক জাফর সোবহান, বণিক বার্তার সম্পাদক ও সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, দেশ রূপান্তর-এর সম্পাদক মোস্তফা মামুন ও সংবাদ-এর নির্বাহী সম্পাদক শাহরিয়ার করিম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়