শিরোনাম
◈ পদ্মা সেতুর সঙ্গে শেখ হাসিনার নাম মিশে গেছে: ওবায়দুল কাদের  ◈ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর জন্য এই অনুষ্ঠান: শেখ হাসিনা ◈ কেজিতে ১৫ থেকে ২০ টাকা দাম বাড়ল সবজির, পেঁয়াজ ১১০, কাঁচামরিচের ত্রিপল সেঞ্চুরি ◈ ব্রিটেনে মুসলিম অধ্যুষিত এলাকায় গাজাপন্থীদের কাছে হেরেছেন লেবার প্রার্থীরাও ◈ দাবার আসরেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ◈ নোবেলবিজয়ী কেনো এমডি পদের জন্য লালায়িত, বুঝলাম না: প্রধানমন্ত্রী ◈ পরিবর্তন এখন থেকেই শুরু হলো, প্রধানমন্ত্রী হিসাবে প্রথম ভাষণে কিয়ার স্টারমার ◈ অনেক ঝড়ঝঞ্ছা পার হয়ে পদ্মা সেতু করেছি, মাথানত করে নয় : প্রধানমন্ত্রী ◈ সাংবাদিকদের সত্য তথ্য উপস্থাপন করার অনুরোধ মতিউরের স্ত্রী লাকীর ◈ ঢাবি ছাত্র অংকন ফুটবলে গিনেস রেকর্ড গড়লেন 

প্রকাশিত : ২৪ জুন, ২০২৪, ০৬:৪৪ বিকাল
আপডেট : ২৪ জুন, ২০২৪, ০৬:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পুলিশ অ্যাসোসিয়েশনের বিবৃতিতে সম্পাদক ফোরামের তীব্র প্রতিবাদ

সুজন কৈরী: [২] সাংবাদিকদের নিয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সম্পাদক ফোরাম।
[৩] সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তারা এ প্রতিবাদ জানান।

[৪] বিবৃতিতে বাংলাদেশ সম্পাদক ফোরামের পক্ষে প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, আহ্বায়ক রফিকুল ইসলাম রতন ও সদস্য সচিব ফারুক আহমেদ তালুকদার বলেন, সম্প্রতি পুলিশের সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তাকে নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনসহ কয়েকটি সংগঠন যে ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছে, তা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি। এ ধরনের বিবৃতি অনভিপ্রেত, অনাকাঙিক্ষত ও স্বাধীন সাংবাদিকতার ওপর হুমকি।

[৫] দেশের কয়েকজন সাবেক ও বর্তমান সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার অস্বাভাবিক সম্পদের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে যেসব অনুসন্ধানী সংবাদ প্রকাশ হয়েছে, তা স্বাধীন সাংবাদিকতারই বহিঃপ্রকাশ। গণমাধ্যমের স্বাধীনতা আছে বলেই মিডিয়া প্রভাবশালীদের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের সংবাদ প্রকাশ করতে পারছে। সাংবাদিকরা সব সময় দায়িত্বশীল এবং তথ্যভিত্তিক সংবাদ প্রকাশ করে থাকেন।

[৬] গণমাধ্যমে প্রকাশিত এসব সংবাদের ভিত্তিতেই ইতোমধ্যে দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) সরকারের বিভিন্ন সংস্থা উল্লিখিত অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্তও শুরু করেছে। এমনকি সরকারের পক্ষ থেকেও ‘দুর্নীতিকে জিরো টলারেন্স’ ঘোষণা করে বলা হয়েছে, কেউ আইনের ঊর্ধ্বে নয়। যেই দুর্নীতি ও অপকর্মের সঙ্গে লিপ্ত হবে, তার বিরুদ্ধেই সরকার কঠোর ব্যবস্থা গ্রহণ করবে। কোনো ব্যক্তির দায় কোনো সংস্থা বহন করবে না।

[৭] গণমাধ্যমে বিভিন্ন ব্যক্তির দুর্নীতির খবর প্রকাশের পর সরকারের পক্ষ থেকে দ্রুত তদন্তসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় আমরা সম্পাদক ফোরামের পক্ষ থেকে সরকারকে ধন্যবাদ ও অভিনন্দন জানাই।   

[৮] যৌথ বিবৃতিতে ফোরামের নেতারা বলেন, কোনো সরকারি কর্মকর্তা দুর্নীতি করে থাকলে এটি তার একান্তই ব্যক্তিগত বিষয়। তার দুর্নীতির দায় ওই সংস্থা ও বিভাগ কেন বহন করবে? এ নিয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সংবাদমাধ্যমকে দোষারোপ করে বিবৃতি প্রদান মোটেই কাঙিক্ষত নয়। এসব বিষয় নিয়ে পারস্পরিক দোষারোপ করাও অযৌক্তিক।

[৯] মতপ্রকাশের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতার অধিকার বাংলাদেশের সংবিধান স্বীকৃত। গণমাধ্যমকে অযৌক্তিকভাবে দোষারোপ না করে বরং যারা দুর্নীতিতে লিপ্ত থেকে পুলিশ বাহিনীর ভাবমূর্তি নষ্ট করছে, তাদের বিরুদ্ধে পুলিশ অ্যাসোসিয়েশনের সোচ্চার হওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। তাতে জনমনে পুলিশ বাহিনীর ভাবমূর্তি উজ্জ্বল হবে। 

[১০] নানা প্রতিকূল পরিবেশ, হুমকি-ধমকি, মামলা-মোকদ্দমা ও হয়রানিসহ শত বাধাবিপত্তির মুখেও দেশের সচেতন ও দায়িত্বশীল সাংবাদিক সমাজ তাদের পেশাগত দায়িত্ব পালন করে আসছে। হাজারো প্রতিকূলতার মধ্যেও এ ধারা অব্যাহত থাকবে। 

[১১] তাই স্বাধীন ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিবেশ বিনষ্ট হয় এমন কোনো বক্তব্য বা বিবৃতি থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানায় সম্পাদক ফোরাম। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়