শিরোনাম

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ০৪:২৫ দুপুর
আপডেট : ২৯ জুন, ২০২২, ০৪:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফিলিপাইনে নিউজ সাইট র‌্যাপলারকে বন্ধের নির্দেশ

রাশিদুল ইসলাম : নিউজ সাইট র‌্যাপলারের প্রতিষ্ঠাতা মারিয়া রেসা বলেছেন, ফিলিপাইন সরকার তার সংবাদ সংস্থা র‌্যাপলারকে বন্ধ করার নির্দেশ দিয়েছে। তিনি নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সাংবাদিক। হনলুলুতে ইস্ট-ওয়েস্ট সেন্টারের আন্তর্জাতিক মিডিয়া সম্মেলনের সময় এক বিবৃতিতে মারিয়া জানান, ফিলিপাইন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পিএসইসি) নিউজ সাইটের অপারেটিং লাইসেন্স প্রত্যাহার করার পূর্বের রায়কে বহাল রেখেছে। সিএনএন

মারিয়া রেসা বলেন তিনি ফিলিপাইন সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন। সর্বোচ্চ আদালত পর্যন্ত তিনি যাবেন। কারণ এটি আমাদের জন্য স্বাভাবিক ব্যবসা। রেসা সাম্প্রতিক বছরগুলিতে আইনি লড়াইয়ে জড়িয়ে পড়েছেন এবং বলেছেন যে বিদায়ী রাষ্ট্রপতি রদ্রিগো দুতের্তের প্রশাসনের বিষয়ে তার নিউজ সাইটের সমালোচনামূলক প্রতিবেদনের কারণে তাকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

২০১৮ সালের জানুয়ারিতে, ফিলিপাইন এসইসি বিদেশী মালিকানা বিধি লঙ্ঘনের অভিযোগে র‌্যাপলারের নিবন্ধন প্রত্যাহার করে। প্রত্যাহার সত্ত্বেও নিউজরুমটি চালু ছিল। এসইসি অভিযোগ করেছে যে র‌্যাপলারের মূল কোম্পানি ‘ইচ্ছাকৃতভাবে একটি বিস্তৃত স্কিম তৈরি করেছে’ এবং একটি বিদেশী উৎস থেকে টাকা পাচ্ছে। সাংবিধানিকভাবে, ফিলিপাইনের গণমাধ্যম সংস্থাগুলি বিদেশি বিনিয়োগ গ্রহন করতে পারে না। তবে এ ধরনের অভিযোগ র‌্যাপলার অস্বীকার করে বলেছে ফিলিপাইন ডিপোজিটরি রিসিপ্ট (পিডিআর), একটি আর্থিক উপকরণ যা ওমিডিয়ার বিনিয়োগকে নিয়ন্ত্রণ করে, নেটওয়ার্কটিকে কোম্পানির উপর কোন নিয়ন্ত্রণ দেয়নি। এটি বলেছে যে ব্যবস্থাটি ২০১৫ সালে এসইসি দ্বারা অনুমোদিত হয়ে আসছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়