শিরোনাম
◈ ‘মেগা বাঁধ’ ঘিরে চীন-দিল্লি উত্তেজনা ◈ রাজধানীতে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর অভিযান (ভিডিও) ◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ◈ আবুধাবি টি-টেন ক্রিকেটে বাংলা টাইগার্সে সাকিবের পর তাওহীদ হৃদয় সুযোগ পেলেন ◈ দুই কুশলের ব্যাটিং তা-বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতলো শ্রীলঙ্কা ◈ অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা ◈ পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির ◈ চাপাতি নিয়ে দুর্ধর্ষ ছিনতাইয়ের লোমহর্ষক বর্ণনা, অস্ত্রসহ গ্রেফতার ৩ (ভিডিও) ◈ সংস্কারের ধীর গতি ও কাজের গুরুত্ব নির্ধারণ নিয়ে সমালোচনা, যা বলছেন উপদেষ্টারা ◈ সিনওয়ারের শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ

প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৫৬ দুপুর
আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ০৪:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভিনেতা-নির্মাতা মুক্তি মাহমুদের প্রথম কাব্যগ্রন্থ ‘যাতনা প্লাবন’

শিমুল চৌধুরী ধ্রুব: [২] এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে মুক্তি মাহমুদের প্রথম কাব্যগ্রন্থ ‘যাতনা প্লাবন’। বলাকা প্রকাশনী থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৩০৫ নম্বর স্টলে। ৫৬ পৃষ্ঠার বইটিতে কবির ৪৪টি কবিতা স্থান পেয়েছে। প্রেম ও দ্রোহের কবিতায় সাজানো গ্রন্থটির প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী মোস্তাফিজ কারিগর।

[৩] কবি পরিচয়ের অনেক আগে থেকেই মুক্তি মাহমুদের বিচরণ সংস্কৃতির নানান ক্ষেত্রে। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর নাট্যকলার ছাত্র ছিলেন তিনি। ২০১৮ সালে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট থেকে প্রামাণ্য চিত্র নির্মাণ এবং চিত্রনাট্য লিখন বিভাগেও প্রশিক্ষণ নেন মুক্তি মাহমুদ।

[৪] স্কুল জীবন থেকেই তিনি রাজনীতি ও থিয়েটার কর্মী ছিলেন। চট্টগ্রামের থিয়েটার ওয়ার্কশপের নাট্যকর্মী হিসেবে মঞ্চে কাজ করেছেন দীর্ঘদিন। ২০১৫ সালে বাংলাদেশ বেতারের নাটক বিভাগের অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন মুক্তি। নির্মাতা হিসেবে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের জন্য ডকুমেন্টারি নির্মাণ করে সুনাম অর্জন করেছেন। পাশাপাশি তিনি বেশ কিছু নাটক, টেলিফিল্ম এবং শর্ট ফিল্মও নির্মাণ করেছেন।

[৫] ১৯৭৮ সালের ২১ সেপ্টেম্বর বরিশালে জন্ম গ্রহণ করেন মুক্তি মাহমুদ। পিতা মোবারক আলীর সরকারি চাকরির সূত্রে বাল্যকাল কাটে চট্টগ্রামে। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর নাট্যকলার ছাত্র ছিলেন তিনি। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসসিডি/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়