শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া

প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:৪৩ রাত
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:৪৩ রাত

প্রতিবেদক : আরমান হোসেন

বইমেলায় আসছে মনিরুজ্জামান উজ্জ্বলের যাপিত জীবনের গল্প

সালেহ্ বিপ্লব: এবারের একুশের বইমেলায় আসছে সিনিয়র সাংবাদিক মনিরুজ্জামান উজ্জ্বল রচিত  বই ‘যাপিত জীবনের গল্প।’

সাংবাদিকতা পেশায় দুই যুগেরও বেশি সময় কাটিয়ে দিলেও এটাই তার প্রকাশিতব্য প্রথম বই। বইটিতে লেখক সাংবাদিকতা পেশার সুখ-দুঃখ হাসি-কান্না, প্রিয়-অপ্রিয় এবং বিব্রতকর পরিস্থিতির পাশাপাশি গ্রাম ও শহরে জীবনের নানা বাস্তব ঘটনা পাঠকদের সামনে তুলে ধরেছেন। 

অধুনালুপ্ত দৈনিক বাংলার বাণীর মাধ্যমে মনিরুজ্জামান উজ্জ্বলের সাংবাদিকতার পথচলা শুরু। পরবর্তীতে দেশের শীর্ষস্থানীয় দু'টি জাতীয় পত্রিকা দৈনিক যুগান্তর ও দৈনিক সমকালের রিপোর্টিং বিভাগে এক যুগেরও বেশি সময় কেটেছে তার।
তারপর ইংরেজি জাতীয় দৈনিক পত্রিকা ‘ঢাকা ট্রিবিউন’ হয়ে বর্তমানে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ ২৪ ডটকমে প্ল্যানিং এডিটর হিসেবে কর্মরত রয়েছেন তিনি।

বইটি সম্পর্কে মনিরুজ্জামান উজ্জ্বল জানান, বিগত দুই যুগের বেশি সময় তিনি সাংবাদিকতা পেশায় মাঠ পর্যায়ের রিপোর্টার ছিলেন। দেশের প্রথিতযশা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ার, মুসা আহমেদ এবং শফিকুল আজিজ মুকুলসহ প্রখ্যাত সম্পাদকদের সঙ্গে কাজ করার তার সৌভাগ্য হয়েছে।

রিপোর্টিং পেশায় থাকার কারণে সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্তসহ সকল শ্রেণী পেশার মানুষের সঙ্গে  চলাফেরা ও অবাধ মেলামেশা করতে পেরেছেন।
তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে একজন প্রকৃত রিপোর্টারকে  নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে সামনে এগোতে হয়। 

তবে দুঃখজনক হলেও সত্য সব ঘটনা পত্রিকায় প্রকাশিত হয় না। নানা কারণে তা ধামাচাপা পড়ে রিপোর্টারের অক্লান্ত পরিশ্রমের ফসল গুরুত্বপূর্ণ সংবাদটি পাঠক পর্যন্ত পৌঁছায় না।

উজ্জ্বল বলেন, সেসব অজানা ঘটনা পাঠকের কাছে সবিস্তারে তুলে ধরতেই আমার এই ক্ষুদ্র প্রয়াস। নতুন যারা সাংবাদিকতা পেশায় আসছেন বা আসতে চাচ্ছেন- একজন পেশাদার সাংবাদিক সম্পর্কে অনেকেরই জানার কৌতুহল রয়েছে। 

মনিরুজ্জামান উজ্জ্বল বলেন, ‘যাপিত  জীবনের গল্প’ বইটি পড়ার মাধ্যমে নবীনরা অনেক অজানা তথ্য জানতে পারবেন। ৩৪টি উল্লেখযোগ্য ঘটনার গল্প নিয়ে বইটির প্রথম খণ্ড সাজানো হয়েছে। গল্পগুলোতে সত্য তুলে ধরতে বিন্দুমাত্র পিছ পা হইনি।  
‘যাপিত জীবনের গল্প’ বইটি ঝুমঝুমি প্রকাশন থেকে প্রকাশিত হবে। বইমেলায় ঝুম ঝুমির ৭০ ও ৭১ নাম্বার স্টলে বইটি পাওয়া যাবে।

বইটির প্রচ্ছদ এঁকেছেন দেশের অন্যতম সেরা আঁকিয়ে মামুন হোসাইন। বর্তমানে বইটি ছাপানোর প্রক্রিয়া চলমান রয়েছে। আগামী সপ্তাহে (১৬/১৭ ফেব্রুয়ারি) নাগাদ বইটি বইমেলায়  আসতে পারে বলে জানিয়েছে ঝুমঝুমি প্রকাশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়