শিরোনাম

প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:০৪ রাত
আপডেট : ০৭ ফেব্রুয়ারি, ২০২৪, ০৯:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অংশ নেবে ৯২ প্রকাশনা সংস্থা

চট্টগ্রামে শুক্রবার থেকে শুরু হবে অমর একুশে বইমেলা 

অনুজ দেব, চট্টগ্রাম: [২] অমর একুশে বইমেলা আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে এবারের বইমেলায় ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল অংশ নিচ্ছে। 

[৩] ২৩ দিনব্যাপী এ বইমেলা শেষ হবে ২ মার্চ। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে ছুটির দিন মেলা শুরু হবে সকাল ১০টা থেকে।

[৪] বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর সিআরবি শিরীষতলায় চসিক আয়োজিত অমর একুশে বইমেলার সংবাদ সম্মেলনে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী এ তথ্য জানান।

[৫] চসিক মেয়র বলেন, শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বইমেলা উদ্বোধন করা হবে। সম্মিলিত উদ্যোগে বইমেলা আয়োজন চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের আকাক্সক্ষা ছিল। চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ, চট্টগ্রাম নাগরিক সমাজ, বীর মুক্তিযোদ্ধা, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় সম্মিলিতভাবে এ বইমেলা  হচ্ছে। এবারের বইমেলার বাজেট ৫০ লাখ টাকা। ৪৩ হাজার বর্গফুটের এবার বইমেলায় ঢাকা ও চট্টগ্রামের ৯২টি প্রকাশনা সংস্থার ১৫৫টি স্টল থাকবে। এর মধ্যে ডাবল স্টল ৭৮টি, সিঙ্গেল ৭৭টি। 

[৬] এবারের মেলায় নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ, বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডাসহ নারী কর্নার ও সেলফি কর্নার থাকবে। জাতীয় জীবনে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য দেওয়া হবে একুশে সম্মাননা স্মারক পদক ও সাহিত্য পুরস্কার। এছাড়াও মেলার বিভিন্ন দিন মুক্তিযুদ্ধ, রবীন্দ্র, নজরুল, লোক, মরমি, বসন্ত, তারুণ্য, চাটগাঁ, নৃ-গোষ্ঠী, শিশু, যুব, নারী, কবিতা, ছড়া, আবৃত্তি উৎসব অনুষ্ঠান থাকবে।

[৭] মেয়র আরও বলেন, সৃজন ও মননশীল, বিজ্ঞানমনস্ক প্রজন্ম গড়তে বইমেলা বড় ভূমিকা রাখবে। সিআরবির নৈসর্গিক অবস্থানে এবারের বইমেলায় অন্যান্যবারের থেকে বেশি লেখক পাঠকের সমাগম ঘটবে। চারদিকে সমৃদ্ধ চট্টগ্রাম পথ দেখালেও এবার বিজয়মেলা করতে পারিনি। বইমেলা করার মাঠ নেই। বাধ্য হয়ে সিআরবিতে এসেছি। সিআরবি বইমেলার স্থায়ী ভেন্যু হলে ভালো হবে। স্থায়ী স্টেডিয়াম বা মাঠ চসিকের আছে বাকলিয়ায়, কিন্তু সেখানে মেলা জমবে না।  

[৮] সংবাদ সমে¥লনে আরও উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, বইমেলার আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, সদস্যসচিব মুহাম্মদ আবুল হাশেম, বীর মুক্তিযোদ্ধা শাহ আলম নীপু, সংস্কৃতি সংগঠক দেওয়ান মাকসুদ, কবি কামরুল হাসান বাদল, সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি সাহাবউদ্দিন হাসান বাবু,  প্রজ্ঞালোকের প্রকাশক রেহানা চৌধুরী, চসিকের উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু প্রমুখ। সম্পাদনা: এ আর শাকিল


প্রতিনিধি/এআরএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়