শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২৩, ১১:২১ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৩, ১১:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘মাটির মানুষ শাইখ সিরাজ’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

সাহিত্য ডেস্ক: কৃষি উন্নয়নে গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজকে নিয়ে দেশবরেণ্য ৬০ জন লেখক, গবেষক, চিন্তাবিদ ও পরিজনের লেখায় ‘মাটির মানুষ শাইখ সিরাজ’ নামের একটি বই প্রকাশ হয়েছে। বইটি সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম। ‘মাটির মানুষ শাইখ সিরাজ’ বইটির প্রকাশ উপলক্ষে ১৯ অক্টোবর ২০২৩ বৃহস্পতিবার বিকেলে রাজধানীতে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে এক প্রকাশনা উৎসবের আয়োজন করে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান ‘চন্দ্রবতী একাডেমি’।

অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজনেরা তাদের বক্তব্যে বাংলাদেশের কৃষি উন্নয়নে শাইখ সিরাজের ভূমিকা তুলে ধরেন।

বইটির সম্পাদক ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম বলেন, ‘শাইখ সিরাজ বিশ্ববিদ্যালয়ে আমার সরাসরি ছাত্র ছিলেন। শিক্ষক হিসেবে তার উপর রচিত বইটি সম্পাদনা করতে পেরে আমি আনন্দিত। শাইখ স্বনামে পৃথিবীখ্যাত। তার সাফল্য ধারা আরও বিস্তৃত হউক।’

প্রকাশনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর আতিউর রহমান, অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমদ, বিশিষ্ট লেখিকা আনোয়ারা সৈয়দ হক, মিডিয়া ব্যক্তিত্ব ও শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর, ইমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল,  চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য গৌতম বুদ্ধ, বিএফআরআইয়ের মহা পরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, সঙ্গীতশিল্পী মো. খুরশীদ আলম, ছড়াকার আমীরুল ইসলামসহ দেশের বিশিষ্টজনেরা।

প্রকাশক মোহাম্মদ কামরুজ্জামান কাজল বলেন, ৪৫ ফর্মার চাররঙা ছাপা বইটি বই বিপনী বিতানসহ অনলাইনেও কেনার সুযোগ থাকছে। প্রকাশন অনুষ্ঠানে শাইখ সিরাজ, তার স্ত্রী সাহানা সিরাজ, পরিবারবর্গ ও বন্ধুজন উপস্থিত ছিলেন।

এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়