শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২৩, ০৪:০৩ দুপুর
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২৩, ০৪:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দার্জিলিংয়ে চার দেশের কবিতা উৎসবে রহমান শেলী সম্মানিত

ভূঁইয়া আশিক রহমান: দার্জিলিং শিবম হলে তিন দিনব্যাপী কবিতা উৎসবের পর্দা নামলো। ‘কবিতা হোক শান্তি ও সম্প্রীতির হাতিয়ার’ এই শ্লোগাণ সামনে রেখে শেষ হলো দার্জিলিং কবিতা উৎসব। এতে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের ৫০ জন কবি অংশ নেন। বাঙালি কৃষ্টি ও সংস্কৃতি কেন্দ্র ও জাতীয় কবিতা পরিষদ, কলকাতা উদ্যোগে উৎসব আয়োজন করা হয়। 

প্রধান অতিথি ছিলেন কবি ও কথাসাহিত্যিক রহমান শেলী। উদ্বোধন করেন নেপালের কবি বিধান আচারি। সভাপতিত্ব করেন ভারতের কবি অরুণ কুমার চক্রবর্তী, বিশেষ অতিথি নেপালের কবি বিসমা উপরেতি, ভূটানের কবি ডক্টর ভগওয়াত ভানদরী, মায়া গাংগস। শুভেচ্ছা বক্তব্য রাখেন ভারতের কবি শাকিল আহমেদ, স্বাগত বক্তব্য রাখেন উৎসবের আয়োজক কবি লৎফুর চৌধুরী। 

চার দেশের জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে উৎসব শুরু হয়। এরপর ‘আচি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি...’-এর সঙ্গে নাচ পরিবেশিত হয়। উচ্চাঙ্গ নৃত্য পরিবেশন করেন ভারতের নৃত্যশিল্পী ইন্দ্রানী সেন রায় গুপ্ত। রবীন্দ্রসঙ্গীত আকাশভরা সূর্যতারা পরিবেশন করেন কোয়েলী বসু। কবিদের অংশগ্রহণ ও সংবর্ধনার মধ্যদিয়ে উৎসব শেষ হয়। দার্জিলিংয়ে কবিতা উৎসব হিসেবে এটি বাইশতম।

ভিএআর/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়