শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০১ সেপ্টেম্বর, ২০২৩, ০৬:৩৩ বিকাল
আপডেট : ০১ সেপ্টেম্বর, ২০২৩, ০৬:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজশাহী বরেন্দ্র জাদুঘরে বাড়ছে গ্যালারি

মঈন উদ্দীন, রাজশাহী: [২] বরেন্দ্র গবেষণা জাদুঘরে ১৭ হাজার প্রত্ননিদর্শন এর মধ্যে মাত্র ১ হাজার ১০০টি নিদর্শন গ্যালারিতে রাখার ব্যবস্থা রয়েছে। বাকিগুলোর প্রদর্শনের ব্যবস্থা নেই। রাখারও জায়গা নেই।

[৩] রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীন পরিচালিত এই জাদুঘরের ভেতরের বারান্দায় ৪৭টি প্রত্নবস্তু গ্যালারিতে প্রদর্শিত হচ্ছিল। বারান্দার দেয়ালে নোনা ধরার কারণে টাইলস লাগানো হচ্ছে। ছয় লাখ টাকার এই সংস্কার কাজ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে করা হচ্ছে। এই কাজ করার জন্য প্রত্ননিদর্শনগুলো বারান্দার গ্যালারি থেকে নামিয়ে নিচে রাখা হয়েছে। 

[৪] জাদুঘরের পরিচালক ইমতিয়াজ আহমেদ জানান, প্রত্ননিদর্শনগুলো সরিয়ে অন্য কোথাও রাখার জায়গা নেই। এ ছাড়া একেকটি মূর্তির অনেক ওজন। এগুলো সরাতে গেলে যদি এর কোনো একটি কারুকাজ ক্ষতিগ্রস্ত হয়, সেটি আর ফেরত পাওয়া যাবে না। যেগুলো সহজে সরানো যায়, সেগুলো বারান্দা থেকে নিয়ে তাঁরা সিঁড়ির নিচে রেখে দিয়েছেন। সংস্কারকাজ শেষ হলে আবার প্রতিস্থাপন করবেন। ১৭ হাজার প্রত্নবস্তু গ্যালারিতে রাখতে হলে এ রকম আরও একটি জাদুঘর লাগবে।

[৫] সুশাসনের জন্য নাগরিকের (সুজন) রাজশাহী জেলার সভাপতি আহমদ সফিউদ্দিন বলেন, অতীতে দেখা গেছে, এ ধরনের সংস্কারকাজ করার সময় জাদুঘরের সংশ্লিষ্ট গ্যালারি দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে। এর নানামূখী প্রতিক্রিয়া রয়েছে। অন্যদিকে ভারী মূর্তিগুলো সরানোও সহজ নয়। এগুলো সরাতে গেলে যদি কোনো ক্ষতি হয়, সেটা অপূরণীয় ক্ষতি হবে। কারণ, টাকা দিয়ে এর মূল্য নির্ধারণ করা সম্ভব নয়। এগুলো অমূল্য সম্পদ। তাই যত্নসহকারে মোটা চট দিয়ে ঢেকে রেখে সংস্কারকাজ করা উচিত। তা ছাড়া দেয়াল চটানোর সময় ইট-পাথরের টুকরা পড়েও এর ক্ষতি হতে পারে। সাবধানতার সঙ্গে কাজ করা দরকার।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়