শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৬ আগস্ট, ২০২৩, ০৪:২০ দুপুর
আপডেট : ১৬ আগস্ট, ২০২৩, ০৪:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় শোক দিবস উপলক্ষে

কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির কবিতা পাঠের আসর

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি): [২] জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার (১৫ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টা হতে রাত সাড়ে ৯টা পর্যন্ত কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে। কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমি এই কবিতা পাঠের আয়োজন করেন।

[৩] বাচিক শিল্পী রওশন শরীফ তানির প্রানবন্ত উপস্থাপনায় শুরুতেই লুৎফর রহমান রিটনের ‘মিথ্যা বাদী খোকা’ কবিতাটি পাঠ করেন ছোট্ট বন্ধু নুচিংউ মারমা। তার কন্ঠে এই কবিতাটা দশ্রকপ্রিয়তা লাভ করে। এরপর আবৃত্তি শিল্পী খোদেজা আক্তার ভাষার পরিচালনায় শিল্পকলা একাডেমির শিশু আবৃত্তি শিল্পীদের কন্ঠে একক ও সমবেত আবৃত্তি পরিবেশনায় দর্শকের মধ্যে মুগ্ধতার আবেশ ছড়ায়। 

[৪] ছোটদের পরিবেশনায় পর শুরু হয় বড়দের কন্ঠে বঙ্গবন্ধুকে নিয়ে আবৃত্তি পাঠ। প্রথমে কবি শামসুর রাহমান এর তোমার পদধ্বনি কবিতাটি পাঠ করেন   আবৃত্তি শিল্পী শুদ্ধশ্রী রায় বর্ণ। দরাজ কন্ঠে তার আবৃত্তি পরিবেশনায় দর্শকের অকুন্ঠ প্রশংসা করেন। এরপর একে একে জয়সীম বড়ুয়া পাঠ করেন ‘স্বাধীনতা শব্দটি কিভাবে আমাদের হলো’।

[৫] খোদেজা আক্তার ভাষা বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা সৈয়দ সামসুল হকের ‘প্রয়াত পিতার উদ্যোশে’ এবং সোহেল চৌধুরী খোকন পাঠ করেন ‘মানুষ জাগবে ফের’ কবিতাটি।

[৬] বঙ্গবন্ধুকে নিয়ে স্ব- রচিত কবিতা পাঠ করেন বাচিক শিল্পী  রওশন শরীফ তানি, কবি মুহম্মদ মহসিন এবং সঙ্গীত শিল্পী মো. রফিক। তাদের তিনজনের পরিবেশনা ছিল মনে রাখার মতো।

[৭] এছাড়া আবৃত্তি শিল্পী কামাল মানিক পরিবেশন করেন ‘আমার পিতার কথা মনে পড়ে’, তামান্না ইসলাম তান্নি পরিবেশন করেন ‘আমার পরিচয়’, অভিজিৎ সরকার পরিবেশন করেন  ‘সেই রাত্রের কল্পকাহিনী’, জ্যাকলিন তনচংগ্যা পরিবেশন করেন সৈয়দ সামসুল হকের ‘আমি সাক্ষী’  এবং বাবলু বিশ্বাস অমিত পরিবেশন করেন ‘আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি’ কবিতাটি। তাদের স্ব- স্ব কন্ঠের অপুর্ব মাধুরীতে কবিতাগুলো পাঠ দর্শক শ্রোতা উপভোগ করে তুমুল করতালিতে।
আবহ সঙ্গীত  আব্দুর রাজ্জাক যথাযথ সহযোগিতা করেছেন। 

[৮] এর আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো. মহিউদ্দিন এই কবিতা পাঠের আসর উদ্বোধন করেন।

[৯] শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এসময় উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক আনিছুর রহমান ও জয়সীম বড়ুয়া’সহ কমিটির সদস্য ও উপজেলা শিল্পকলা একাডেমির সদস্যরা উপস্থিত ছিলেন। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়