শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৭ জুলাই, ২০২৩, ০৭:০৮ বিকাল
আপডেট : ২৭ জুলাই, ২০২৩, ০৭:০৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাংশায় ২ দিন ব্যাপী সাহিত্য মেলার উদ্বোধন

মোহাম্মদ ইউসুফ, রাজবাড়ী: [২] জেলার পাংশা উপজেলা প্রশাসনের উদ্যোগে পাংশা জর্জ সরকারী উচ্চ বিদ্যালয় চত্বরে ও পাংশা উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ২ দিন ব্যাপী উপজেলা সাহিত্য মেলা ২০২৩ শুভ উদ্বোধন করা হয়।

[৩] বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে প্রধান অতিথি হিসাবে উপজেলা সাহিত্য মেলার শুভ উদ্বোধন করেন রাজবাড়ী ২আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম এমপি।

[৪] এসময় তিনি বলেন, বর্তমান প্রজন্মের তরুণ সমাজ মুক্তিযুদ্ধের স্বপক্ষে অবস্থান নিয়েছেন এটা আমাদের আশার দিক। আমাদের তরুনদের সাহিত্যসহ ভাল কাজে তাদেরকে উদ্বুদ্ধ করতে হবে। আজকে যারা ছাত্র আগামীতে তারাই সমাজ ও দেশের নেতৃত্ব দিবে। পাংশায় এক সময় সাহিত্যর জোয়ার ছিল আমাদের ডিগ্রিতে পড়ার সময় বাংলায় ৪টি প্রবন্ধ ছিল তার ৩টির লেখকই ছিল পাংশার। আমাদের পূনরায় সাহিত্য চর্চায় ফিরে যেতে হবে।

[৫] এই অনুষ্ঠানের প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন বাংলা একাডেমির উপ-পরিচালক ফারহান ইশরাক। 

[৬] পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর সভাপতিত্বে সন্মানিত বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এ্যাড. খোদেজা নাসরিন আক্তার হোসেন, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফরিদ হাসান ওদুদ, পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইয়ামিন আলী, পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাসুদুর রহমান, হাবাসপুর বাণী পাঠাগারের সভাপতি প্রবন্ধকার ও কবি বীরমুক্তিযোদ্ধা রাতুল কৃষ্ণ হালদারসহ প্রমূখ।

[৭] পাংশা উপজেলার সাহিত্য সংস্কৃতি বিষয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠানে প্রাবন্ধিক হিসেবে প্রবন্ধ উপস্থাপনা করবেন পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন।

[৮] প্রবন্ধের উপর আলোচনা করবেন পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইয়ামিন আলী, ড.কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু, হাবাসপুর কে রাজ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, সাহিত্যিক ও কবি মোসলেম উদ্দিন মনির।

[৯] ২দিন ব্যাপী সাহিত্য মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়েছে লেখক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে কবিতা, ছড়া, কথা সাহিত্য, নাটক, প্রবন্ধ, গবেষণা প্রভৃতি রচনার কলা-কৌশল এবং জাদু প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

[১০] বাংলা একাডেমির সমন্বয়ে উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জাতীয় গ্রন্থ কেন্দ্রের সহযোগিতায় এ সাহিত্য মেলা অনুষ্ঠিত হয় এই মেলায় কবি সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। সম্পাদনা: ইস্রাফিল ফকির

প্রতিনিধি/আইএফ/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়