শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২০ দুপুর
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘গর্ভাবস্থায় মায়ের সেবা’ বইয়ের মোড়ক উন্মোচন 

‘গর্ভাবস্থায় মায়ের সেবা’

ভূঁইয়া আশিক রহমান: ২২ ফেব্রুয়ারি সন্ধ্য ছয়টায় ডা. শামসুন নাহার রত্নার লেখা ‘গর্ভাবস্থায় মায়ের সেবা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট গাইনি ডাক্তার বিআরবি হাসপাতালের কনসালটেন্ট ডা. শাহিনা বেগম শান্তা। মাত্রাপ্রকাশ স্টলের সামনে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও গল্পকার দিলতাজ রহমান, কথাসাহিত্যিক ও কবি জাকির আবু জাফর, সব্যসাচী লেখক রহমান শেলী এবং কবি ইয়াকুব আলী মিন্টু (যুগল)।

অনুষ্ঠানে ডা. শাহিনা বেগম শান্তা বলেন, এই বইটি উন্মোচন করে আমার ভালো লাগছে, ডা. রত্না আমার ছাত্রী ছিল। সে সেভ দ্য চিল্ড্রেনসহ বিভিন্ন জায়গায় কাজ করেছে। কাজের অভিজ্ঞতা ওঠে এসেছে এই বইতে। এই বইটি পড়লে সন্তান জন্মদাতা মায়েদের কুসংস্কারে পড়তে হবে না। একটা সঠিক গাইডলাইন পাবেন।

দিলতাজ রহমান বলেন, আমাদের দেশে স্ত্রী যখন সন্তান জন্ম দেওয়ার প্রস্তুতি নেয় তখন স্বামী স্ত্রীর পাশে থেকে অনেক সময় সহযোগিতা করে না। এই সময় স্বামীর উচিত স্ত্রীর পাশে থেকে সেবা দেয়া। কারণ, গর্ভধারণ ও সন্তান জন্মদেয়া একটা জটিল প্রক্রিয়া। এই সময় স্বামীকে সবচেয়ে বেশি কাছে পেতে চায় স্ত্রী।

জাকির আবু জাফর বলেন, এই বইটি হাতে নিয়ে আমি শিল্পের ছোঁয়া পেয়েছি। একটি বই তখনই শিল্পের ছোঁয়া পায় যখন বইটি কাজ ও লেখা অসাধারণ হয়। বইটিতে সূচিগুলো এমনভাবে সাজিয়েছে, সহজে পাঠক তার তথ্যগুলো পেয়ে যাবে। এই বইটি হাতে নিলেই বোঝা যায় এর সৃষ্টিগুণ অসাধারণ। 

ডা. রত্না বলেন, আমার কর্মজীবন ছিল সিরাজগঞ্জ ও পাবনা। আমি দেখেছি, গ্রামের মায়েরা গর্ভাবস্থায় কী কষ্ট করেন। বিশেষ করে তারা গ্রাম্য কুসংস্কারে ভোগেন। এই বইটি পড়লে একটি সঠিক গাইডলাইন তো পাবেই, সাথে সাথে ডাক্তারের কাছে কেন যাওয়া উচিত তার সঠিক পরামর্শ পাবে। রহমান শেলী অনুষ্ঠানটি সঞ্চালন করেন। 

বইটি মাত্রাপ্রকাশ, ২০২৩ একুশে বইমেলা ২৮০ ও ২৮১ নং স্টলে পাওয়া যাবে। বইটির মূল্য ৩৯৫ টাকা হলেও ২৫ পারসেন্ট ডিসকাউন্টে বইমেলাসহ সারাদেশে অনলাইন অর্ডারে নেওয়া যাবে। অনলাইন অর্ডার দিতে ০১৫-১১১১-৭১৭২ নাম্বারে যোগাযোগ করলে কুরিয়ার বই পাঠকের কাছে পৌঁছে দেবে।

ভিএআর/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়