শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৫৫ বিকাল
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৫৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বইমেলায় ড. জি এম তারিকুল ইসলামের ‘অনন্যসাধারণ নেত্রী শেখ হাসিনা’

‘অনন্যসাধারণ নেত্রী শেখ হাসিনা’

জবি প্রতিনিধি: অমর একুশে বইমেলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. জি এম তারিকুল ইসলামের ‘অনন্যসাধারণ নেত্রী শেখ হাসিনা’ বই প্রকাশিত হয়েছে। বইটিতে শেখ হাসিনার অনন্যসাধারণ নেতৃত্বের মূল্যায়ন স্থান পেয়েছে। 

বইটি অমর একুশে বইমেলার ৯৯-১০১ নম্বর প্যাভিলিয়নে (হাওলাদার প্রকাশনী) পাওয়া যাচ্ছে।

বই সম্পর্কে অধ্যাপক ড. জি এম তারিকুল ইসলাম বলেন, ‘শেখ হাসিনা বিশ্বের অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে পেয়েছেন অপরিমেয় শ্রদ্ধা ও ভালোবাসা। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর ১৯৮১ সালের ১৭ মে এই বাংলায় ফিরেছিলেন একবুক শূন্যতা নিয়ে।

তবে বাংলার জনগণ তাঁকে নিরাশ করেনি। ঢাকা শহর যেন সেদিন বৃষ্টির পানিতে তলিয়ে গিয়েছিল। আকাশ ভাঙা সেদিনকার তুমুল বৃষ্টিকে উপেক্ষা করে প্রায় ১০ লক্ষাধিক মানুষ শেখ হাসিনাকে স্বাগত জানাতে এসেছিলো। সেই থেকে শেখ হাসিনার সামনে এগিয়ে চলা। এই চলার পথ কখনো মসৃণ ছিলো না। বারবার আঘাত এসেছে রাজনৈতিকভাবে, আঘাতে এসেছে তাঁর নিজ জীবন বিনাশের। 

এই অধ্যাপক বলেন, প্রায় ২০ বারের মতো হত্যা চেষ্টার মুখোমুখি শেখ হাসিনাকে হতে হয়েছে। তবুও তিনি দমবার নন, অদম্য তিনি । প্রায় ৪২ বছর ধরে তিনি দল ও দেশের মানুষের জন্য নিজের সর্বোচ্চটুকু দিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি আজ আর কোনো ব্যক্তি নন, এক অনন্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। শেখ হাসিনার কর্মযজ্ঞই তাঁকে আজ প্রতিষ্ঠানে পরিণত করেছে। তাঁর কর্মই একদিন তাঁকে অমরত্ব দান করবে। তাঁর অর্জন ও সাফল্য গাঁথা আজ রীতিমতো গবেষণার বিষয়। গ্রন্থটি পাঠে জানা যাবে এসব বিষয় সম্পর্কে।

তিনি আরও বলেন, বইটি আমি উৎসর্গ করেছি বাংলাদেশ রাষ্ট্রের স্রষ্টা ও দ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুণ্য স্মৃতির প্রতি।

অধ্যাপক ড. জি এম তারিকুল ইসলাম ১ ডিসেম্বর ১৯৭৯ সালে জামাল নগর গ্রামে, আশাশুনি উপজেলার, সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে ২০০১ সালে বিএ (অনার্স) ও ২০০২ সালে এম. এ. ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তীতে ২০১১ সালে একই বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন। ২০২৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি কর্মজীবনে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা অনুষদের দর্শন বিষয়ের প্রভাষক ও সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

এরপর তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

বিভিন্ন জার্নালে দর্শনের মৌলিক বিষয়ে তার বেশ কিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তার সম্পাদিত উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- বঙ্গবন্ধু স্বাধীনতা বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: বহুমাত্রিক মূল্যায়ন, কবিতায় বঙ্গবন্ধু, জাতীয়চার নেতা: বহুমাত্রিক মূল্যায়ন, আলোকিত নেত্রী শেখ হাসিনা ও তাজউদ্দীন আহমদ: ইতিহাসের আলোকে। তার রচিত গ্রন্থ: ভারতীয় দর্শন পরিচিতি, দার্শনিক নৈতিকতা: তত্ত্বগত বিশ্লেষণ, প্রায়োগিক দর্শন।

তার প্রথম কাব্যগ্রন্থ নিঃসঙ্গতার পথ ধরে। এছাড়াও বিভিন্ন বিষয়ে তার বেশ কয়েকটি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে। অধ্যাপনার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, সাহিত্য, দর্শন, সংস্কৃতি ও শিক্ষাসহ প্রভৃতি বিষয়ে কলাম ও মননশীল লেখা লিখছেন।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়