শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:৪১ রাত
আপডেট : ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:৪১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হাজার বছরের আইরিশ বিপ্লব নিয়ে আসাদুজ্জামান সম্রাটের গ্রন্থ ‘আইরিশ বিপ্লবীদের গল্প’

আইরিশ বিপ্লবীদের গল্প

জেরিন আহমেদ: সাংবাদিক ও লেখক আসাদুজ্জামান সম্রাটের লেখা ‘আইরিশ বিপ্লবীদের গল্প’ প্রকাশিত হয়েছে অমর একুশের গ্রন্থমেলায়। ব্রিটিশ উপনিবেশবাদের বিরুদ্ধে আয়ারল্যান্ড দ্বীপের অধিবাসীদের হাজার বছরের বিপ্লব ও বিদ্রোহ নিয়ে বাংলা ভাষায় এটিই প্রকাশিত প্রথম গ্রন্থ।

‘আইরিশ বিপ্লবীদের গল্প’ বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘আপন প্রকাশ’। বই মেলায় ১৯১-৯২ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। এছাড়া অনলাইন প্ল্যাটফর্ম রকমারি ডটকম ছাড়াও বইমেলায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলেও বইটি পাওয়া যাচ্ছে। বইটির বিক্রয় মূল্য ২৫০ টাকা। বইমেলা উপলক্ষে বিশেষ ছাড় দিচ্ছে প্রকাশনা সংস্থা ও রকমারি ডটকম। 

ভারতীয় উপমহাদেশে ব্রিটিশরা কলোনি স্থাপন করতে আসেন ১৬০৮ সালের ২৪ আগস্ট। ব্রিটিশদের বিরুদ্ধে বিপ্লবের শুরু ১৮০০ সাল থেকে। সে অনুযায়ী মাত্র ব্রিটিশ বিরোধী বিপ্লবে উপমহাদেশের ইতিহাস ২২০ বছরের। কিন্তু আইরিশ বা আয়ারল্যান্ডের ব্রিটিশ বিরোধী বিপ্লবের সুচনা হয় ১২০০ সালের দিকে। প্রায় এক হাজার বছর ধরে বিদ্রোহ ও বিপ্লবের ইতিহাস আর কারো নেই।

১৯২২ সালে কাজী নজরুল ইসলাম ব্রিটিশ বিরোধী বিপ্লবী রবাট এমেটকে নিয়ে তাঁর সম্পাদিত অর্ধসাপ্তাহিক ধুমকেতু পত্রিকায় নিবন্ধ লিখেছিলেন। আমাদের দেশের তিতুমীর মাষ্টারদা সূর্যসেন, ক্ষুদিরাম বসু, প্রীতিলতা ওয়াদ্দেদার, কাজী নজরুল ইসলাম, নেতাজী সুভাষ চন্দ্র বসুসহ বিপ্লবীদের আত্মত্যাগের বিনিময়ে ব্রিটিশরা এদেশ ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিল। একইভাবে এক হাজার বছর বিপ্লব ও বিদ্রোহ করে আয়ারল্যান্ডের স্বাধীনতা এনে দিয়েছিল কালজয়ী কিছু মানুষ। আইরিশদের অমিত সাহসী এই বীরদের বাংলাদেশী পাঠকদের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই লেখকের এই প্রয়াস।  

জেএ/এএস/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়