শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০১ জানুয়ারী, ২০২৩, ০৬:২৭ বিকাল
আপডেট : ০১ জানুয়ারী, ২০২৩, ০৬:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নোবেল জয়ীর সঙ্গে লিট ফেস্টে থাকবেন রোহিঙ্গা কবিও

নোবেল জয়ীর সঙ্গে লিট ফেস্টে রোহিঙ্গা কবি

মিহিমা আফরোজ: ঢাকা লিট ফেস্ট শুরু হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার। বাংলা একাডেমি প্রাঙ্গণে সাহিত্য নিয়ে এ আয়োজন চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। রোববার প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে লিট ফেস্টের অন্যতম পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, লিট ফেস্ট হলো ফেস্টিভ্যাল অফ আইডিয়াস। তাই এখানে সাহিত্যের বাইরেও থাকছে নানা আয়োজন। 

তিনি আরও বলেন, সিনেমা প্রসার ও ওটিটির জনপ্রিয়তার কারণে সিনেমা নিয়ে কিছু সেশন থাকছে। উৎসবে অ্যাস্ট্রোজেনেকার সাইনটিস্ট আসবেন। লিট ফেস্টে ক্রিকেট নিয়ে একটি বই প্রকাশ হবে যেটি উদ্বোধন করবেন গর্ডন গ্রিনিজ। এবারও ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ভাষা ও সংস্কৃতি নিয়ে আয়োজন থাকছে। আমাদের এখানে রোহিঙ্গা কবিও থাকবেন। এর জন্য যাবতীয় অনুমতি আমরা নিয়েছি। ঢাকার বাইরের কবি-সাহিত্যিকরা যেন আসতে পারেন, তরুণ ও নারী সাহিত্যিকদেরও অংশগ্রহণ নিশ্চিত করেছি আমরা।

চারদিন ব্যাপী এই উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নিচ্ছেন পাঁচটি মহাদেশের ৫০০-এর বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদ। সাদাফ সায বলেন, এ বছর আমাদের মাঝে আছেন নোবেল জয়ী আব্দুলরাজাক গুরনাহ, নোবেল মনোনয়ন পাওয়া নুরুদ্দিন ফারাহ, বুকার ও ইন্টারন্যাশনাল বুকার বিজয়ী অমিতাভ ঘোষ, হানিফ কুরেশী, পঙ্কজ মিশ্র, টিলডা সুইন্টন, জন লি এন্ডারসন, অঞ্জলি রউফ, সারাহ চার্চওয়েল, গীতাঞ্জলি শ্রী, ডেইজি রকওয়েল, এস্থার ফ্রয়েড, অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, ডাইম সারাহ গিলবার্ট, মারিনা মাহাথির, জয় গোস্বামী, কামাল চৌধুরী, মুহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, মাসরুর আরেফিন, মারিনা তাবাসসুম, সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক, শাহীন আখতার, অমিতাভ রেজা, আজমেরী হক বাঁধনসহ আরও অনেকে।

দশমবারের মতো আয়োজিত এবারের উৎসবে আরও থাকছে বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু, তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সংগীত এবং সাংস্কৃতিক পরিবেশনা। চার দিনের আয়োজনে সংগীত পরিবেশনা করবে ব্যান্ড মেঘদল, ইমন চৌধুরী, পান্থ কানাই, অনিমেষ রায়, শফি মণ্ডল ও আরমীন মুসা। ঢাকা লিট ফেস্টের টাইটেল স্পনসর হিসেবে আছে ঢাকা ট্রিবিউন এবং বাংলা ট্রিবিউন। 
এমআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়