শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৯ ডিসেম্বর, ২০২২, ০৪:৪৬ দুপুর
আপডেট : ২৯ ডিসেম্বর, ২০২২, ০৪:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চারুকলায় ৩ দিনব্যাপী জয়নুল উৎসব

জয়নুল উৎসব

মাজহারুল ইসলাম : শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে ৩ দিনব্যাপী জয়নুল উৎসব শুরু হয়েছে। চারুকলা অনুষদ প্রাঙ্গণে এই মেলা প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃহস্পতিবার এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিল্পীরা তাদের শিল্পকর্মের মাধ্যমে শুধু সৌন্দর্যই সৃষ্টি করেন না বরং জীবনের নানান দিক তুলে ধরেন। আমাদের সকল আন্দোলন-সংগ্রামে শিল্পীদের অনবদ্য অবদান রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিল্প চর্চার এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠার মাধ্যমে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, শোষণহীন ও সংস্কৃতিমনা সমাজ বিনির্মাণে শিল্পাচার্য যে অনন্য অবদান রেখে গেছেন, তা নতুন প্রজন্মের শিল্পীদের উৎসাহ ও অনুপ্রেরণা জোগাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল করিম, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং শিল্পাচার্য-পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিল্পাচার্য জয়নুল আবেদিনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদিন একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। তাঁর হাতে গড়া প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ অনেক খ্যাতনামা শিল্পীর জন্ম দিয়েছে এবং শিল্প-সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। বাঙালি সংস্কৃতি, জাতিসত্তার স্বতন্ত্র পরিচয় ও মর্যাদা প্রতিষ্ঠায় শিল্পাচার্য জয়নুল আবেদিনের অনন্য অবদান মানুষ সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

এ সময় শিল্পকলায় বিশেষ অবদান রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের অধ্যাপক এমদাদুল হক মো. মতলুব আলী এবং শিল্পী সহিদ কবীরকে জয়নুল সম্মাননা-২০২২ প্রদান করা হয়।

এমএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়