শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৪ নভেম্বর, ২০২২, ০১:১১ দুপুর
আপডেট : ০৪ নভেম্বর, ২০২২, ০১:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৭০০ কোটি টাকায় পিকাসোর ৫ ছবি বিক্রি

চিত্রকর পাবলো পিকাসোর একটি ছবি সম্প্রতি বিক্রি হয়েছে যুক্তরাষ্ট্রে

ইমরুর শাহেদ: চিত্রকর পাবলো পিকাসোর একটি ছবি সম্প্রতি বিক্রি হয়েছে যুক্তরাষ্ট্রে। ছবিটি বিক্রি হয়েছে ৭৫৫ কোটি ৬৩ লাখ টাকায় । ১৯৩২ সালে আঁকা এই ছবিটির নাম, ‘উওম্যান সিটিং নিয়ার আ উইন্ডো’। এই নিয়ে পিকাসোর আঁকা পাঁচটি ছবি পর পর ৭০০ কোটির বেশি টাকায় বিক্রি হল। বিশ্বের আর কোনো চিত্রশিল্পীর এমন কৃতিত্ব নেই। দি ওয়াল

লেখাপড়ায় অমনোযোগী ছাত্র পিকাসো মাতৃভূমি স্পেন থেকে ফ্রান্সে পাড়ি দিয়েছিলেন। তার বিশ্বাস ছিল, জীবনে একবার অন্তত প্যারিসে না গেলে বড় শিল্পী হওয়া যায় না। এক অচেনা শহর, আত্মীয় পরিজন তো দূর, মাথা গোঁজার সামান্য আস্তানাটুকুও ছিল না। সেটা ছিল ১৯০০ সাল। পিকাসোর বয়স তখন মাত্র ১৯ বছর।

সৌভাগ্যক্রমে এইসময় তার আলাপ হয় তরুণ ফরাসি কবি ম্যাক্স জ্যাকবের সঙ্গে। জ্যাকব পিকাসোর চাইতে পাঁচ বছরের বড়। তিনি উত্তর-পশ্চিম ফ্রান্সের কুইম্পার থেকে প্যারিসে এসেছিলেন ভাগ্যের সন্ধানে। ১৯০১ সালের এক গ্রীষ্মে পরিচয় হয় এই দুই জনের। বন্ধুত্ব গাঢ় হতেই দুজনে স্থির করলেন তারা একসঙ্গে থাকবেন। তাতে খরচ কম হবে কিছুটা।

দুইজনে যে বাসাটি ভাড়া নিলেন তাতে একটাই ঘর, একটাই বিছানা, সেই বিছানায় একজনই শুতে পারে। সেই ঘরে পুরো রাত জেগে পিকাসো মেঝেতে বসে ছবি আঁকতেন। আর জ্যাকব বিছানায় শুয়ে ঘুমাতেন। দিনের বেলা জ্যাকব কাজে বেরিয়ে গেলে পিকাসো ঘুমোতেন। এভাবেই দিন যাচ্ছিল তাদের।

সারারাত আলো জ্বেলে কাজে ডুবে থাকতেন পিকাসো। বন্ধুর কাণ্ডকারখানায় কবি জ্যাকব প্রায়ই পড়তেন বিপদে। সকালে ঘুম ভেঙে বিছানা থেকে মেঝেতে পা নামিয়েই দেখতেন তিনি পিকাসোর আঁকা ছবির উপরে দাঁড়িয়ে আছেন। সারা ঘরে ছড়ানো ছবি আর ছবি। পা রাখার জায়গাটুকুও নেই।

পরবর্তীকালে পিকাসো যখন বিশ্ববিখ্যাত হন, তার ছবি যখন লাখ লাখ ডলারে বিক্রি হচ্ছে, তখন শিল্পরসিক দর্শকদের চোখে পড়ে, পিকাসোর অনেক বিখ্যাত ছবিতেই অদ্ভুতভাবে দেখা যাচ্ছে কিছু পায়ের ছাপ। বলা বাহুল্য সেইসব পদচিহ্নগুলি ছিল পিকাসোর প্রথম যৌবনের বন্ধু জ্যাকবের।

একজন বিশ্বখ্যাত শিল্পীর প্রথম জীবনের দারিদ্র্য, অনিশ্চয়তা ও কঠিন লড়াইয়ের দিনগুলির জীবন্ত দলিল হিসেবে গৃহসঙ্গী কবি জ্যাকবের পায়ের ছাপসহ সেসব ছবি আজ বিক্রি হয় লাখ লাখ ডলারে।

আইএস/এইচএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়