শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২২, ০৯:২৪ রাত
আপডেট : ১৩ অক্টোবর, ২০২২, ০৯:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৭১-এ রচিত মধু স্যারের বিখ্যাত সেই গান

কবি তাহমিনা আকতার

কবি তাহমিনা আকতার : বাংলা সাহিত্যের পাতায় আলতা প্রসঙ্গ প্রায়শই অনুরণন তুলে বারবার। নানান সময়ে কবি সাহিত্যিক গণ তাঁদের সাহিত্য দর্শনে নারী সৌন্দর্য ফুটিয়ে তুলতে আলতা অনুসঙ্গ তুলিতে তুলেছেন। সেই আলতো আলতা বারংবার ফিরে এসেছে বাঙালির সাধের বৈষ্ণব পদাবলীতেও। বৃন্দাবন ধামের গোপপল্লি অলিগলি জুড়ে আঁকা আছে রাধা কৃষ্ণের প্রেমলীলার টুকরো গল্প। সুপ্রাচীন কাল থেকে বাংলা সাহিত্যের দ্বারে রাধা কৃষ্ণের অবাদ বিচরণ। 

বাংলা সাহিত্যের অন্যতম অবলম্বন এই রাধা মাধব জুটির যুগলবন্দী। বৈষ্ণব পদাবলীতে কখনো কখনো রাধাকে কৃষ্ণের জন্য অপেক্ষায় কাতর রাধা আলতা পায়ে বিরহী কাতর ছিল রাই কিশোরী হয়ে। আলতার সাজে বৈষ্ণব পদ রচয়িতাদের আচ্ছন্ন করে ছিল। সেই আলিতা লেপ্টে আছে আজও বাঙালির বিদ্রোহ চেতনা ও আনন্দ প্রতিবাদে। সেই চেতনার নিগুঢ় নিকুঞ্জে আলতা নিয়ে সেই ৭১ সালে রচিত হয়েছিল মুক্তিযোদ্ধা মধু স্যারের বিখ্যাত প্রতিবাদী কণ্ঠের দরদ ও মমতামাখা মাতৃভূমির চুমিত প্রতিধ্বনি। ১৯৭১ সালে বাবার লিখা একটি দেশাত্মবোধক গান। যা তৎকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হত।

জননী গো জন্মভূমি দাঁড়াও একবার
আলতা পরা পায়ে মাগো জানাই নমস্কার
চাইলে আরো আলতা মাগো দেবো উপহার
আলতা পরা পায়ে মাগো......নমস্কার।

মাগো তোমার পায়ের আলতা দেখি
আমরার মাগো হলাম সুখী
মাগো রাঙা বুকের রক্ত দিয়া
আনছি অধিকার...
আলতা পরা পায়ে মাগো.......নমস্কার।

মাগো তোমার রাখিতে মান
এ জীবন মা করব গো দান
মাগো এই পৃথিবী জানবে তুমি
বাংলা মা আমার...
আলতা পরা পায়ে মাগো...........নমস্কার।

মা তোর সাত কোটি সন্তানের আশা
মা তোর সাত কোটি সন্তানের ভাষা
মাগো গলা টিপে ধরল যারা
ভাংছি তাদের ঘাড়...
আলতা পরা  পায়ে মাগো জানাই নমস্কার।

রচনা: মো. মনিরুল ইসলাম (মধু স্যার)
সময়কাল ৯ই জুন ১৯৭১ সাল।

 

 লেখক: প্রভাষক, ইউনিভার্সিটি উইমেন্স ফেডারেশন কলেজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়