শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৯ অক্টোবর, ২০২২, ০৩:১৭ দুপুর
আপডেট : ০৯ অক্টোবর, ২০২২, ০৪:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী মারা গেছেন

মহসীন কবির: চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী রোববার (৯ অক্টোবর) বেলা পৌনে ৩টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান। তিনি চারুকলায় গ্রাফিক ডিজাইন বিভাগের শিক্ষক ছিলেন। 

সমরজিৎ রায় চৌধুরী ১৯৩৭ সালে বাংলাদেশের (তৎকালীন বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ভারত) কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে তিনি তৎকালীন সরকারি আর্ট ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) গ্রাফিক ডিজাইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। চিত্রকলায় অবদানের জন্য ২০১৪ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়।

তিনি ১৯৬০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে যোগ দেন এবং সেখানে ৪৩ বছর চাকরি জীবন শেষে অধ্যাপক হিসেবে ২০০৩ সালে অবসর গ্রহণ করেন। পরবর্তীতে তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে ২০১০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুপারনিউমারেরি অধ্যাপক হিসেবে যোগ দেন।

সমরজিৎ রায় তার প্রথম একক প্রদর্শনী করেন ১৯৮৩ সালে। এতে তার ৬০টি শিল্পকর্ম প্রদর্শিত হয়, যার মধ্যে ছিল ৩০টি তেলরঙের কাজ, ১৬টি গোয়াশ, ৫টি প্যাস্টেল, ৩টি এচিং ও ৬টি ড্রইং। ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে ‘দৃশ্যান্তর"’ বা ‘মন্তাজ’ শীর্ষক একটি প্রদর্শনী করেন। এতে অ্যাক্রিলিক, জলরঙ, এচিং, ড্রইং, উডকাট, প্যাস্টেলের কাজ সহ ৭১টি চিত্রকর্ম প্রদর্শিত হয়।

তিনি ১৯৬০ সালে নিখিল পাকিস্তান টেক্সটাইল ডিজাইন প্রতিযোগিতায় ১ম পুরস্কার ও পূর্ব পাকিস্তান রেলওয়ে টাইমটেবল কভার ডিজাইন পুরস্কারেও ভূষিত হন।  ডিবিসি টিভি ও উইকিপিডিয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়