শিরোনাম

প্রকাশিত : ১৯ জুলাই, ২০২২, ১১:২১ রাত
আপডেট : ১৯ জুলাই, ২০২২, ১১:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘একটি দেশের জন্য  গান’ প্রামাণ্যচিত্র প্রদর্শনী ২২ জুলাই

সালেহ্ বিপ্লব: প্রথমবারের মতো ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্র ‘একটি দেশের জন্য গান’-এর প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকায়। আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে ২২ জুলাই শুক্রবার, বিকেল পাঁচটায় এই প্রদর্শনী শুরু হবে।

মুক্তিযুদ্ধের সময় বিদেশী বন্ধুদের পাশে এসে দাঁড়ানোর অসাধারণ একটি অধ্যায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সেতারবাদক পণ্ডিত রবিশঙ্করের অনুরোধে ঐতিহাসিক সেই কনসার্টের আয়োজন করেছিলেন দুনিয়াজোড়া সাড়া জাগানো ব্যান্ডদল দ্য বিটলসখ্যাত জর্জ হ্যারিসন। ১৯৭১ সালের ১ আগস্ট, রবিবার, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের বিশ্বখ্যাত ম্যাডিসন স্কয়ার গার্ডেনে সেই কনসার্ট অনুষ্ঠিত হয়েছিল। সাড়া জাগানো সেই কনসার্টের উদ্দেশ্য ছিল বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শরণার্থী হওয়া মানুষদের পাশে দাঁড়ানো। এ ছাড়া কনসার্টের মধ্য দিয়ে বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমতও তৈরি করতে চেয়েছিলেন আয়োজকরা। 

বিশ্বের ইতিহাসে প্রথম বড় কোন চ্যারিটি সেই আয়োজনকে ঘিরে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন। ‘ফ্রেন্ডস অব ফ্রিডম’ এর ব্যানারে নির্মিত প্রামাণ্যচিত্রটি এর আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কসহ কয়েকটি স্টেটে প্রদর্শিত হলেও এই প্রথম ঢাকার দর্শকরা এটি দেখার সুযোগ পাচ্ছেন। ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এর ৫১ বছর পূর্তিকে সামনে রেখে এমন আয়োজন। আর এতে যোগ দিতে এরই মধ্যে নিউইয়র্ক থেকে ঢাকায় এসেছেন নির্মাতা শামীম আল আমিন।
প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী উপলক্ষ্যে একটি আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ ও মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুদের অবদান’ শীর্ষক এই আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। বিশেষ অতিথি থাকবেন খ্যাতিমান অভিনেতা, সাবেক সংস্কৃতি মন্ত্রী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি নাহিদ ইজাহার খান এমপি এবং একাত্তর টিভির প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খ্যাতিমান কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন। 

প্রামাণ্যচিত্রটির পরিচালক শামীম আল আমিন বলেন, আমাদের ত্যাগ, বেদনা, গৌরব আর বিজয়ের প্রতীক মুক্তিযুদ্ধ জাদুঘর। অনবদ্য আর অসাধারণ কারুকার্যে গড়ে ওঠা এই ভবনটি যেনো ইতিহাসের সেরা একটি বই। যেখানে রক্তের অক্ষরে লেখা রয়েছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের কথামালা। সেখানে প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হতে যাচ্ছে, এটা ভীষণ আবেগের এক অনুভূতি। এই প্রথম বাংলাদেশে প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী হচ্ছে, এটা ভেবেও ভালো লাগছে। হয়তো ভবিষ্যতে আরও অনেকগুলো প্রদর্শনী অনুষ্ঠিত হবে।   

নিউইয়র্কের ফ্রেন্ডস অব ফ্রিডমের আয়োজনে এই অনুষ্ঠানে সার্বিক সহায়তা দিচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর। অনুষ্ঠানে প্রামাণ্যচিত্রটির নির্মাণ কাজে যুক্ত থাকা কলাকুশলীদের সম্মাননা জানানো হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়