শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২১ মে, ২০২৪, ০৩:৪৮ দুপুর
আপডেট : ২১ মে, ২০২৪, ০৩:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রামে বৈসাবি পুনর্মিলনী উৎসব ২০২৪

এম আর আমিন, চট্টগ্রাম: [২] ১৯৮৫ সাল থেকে খাগড়াছড়িসহ পার্বত্য চট্টগ্রামে বসবাসরত তিন সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের সম্মিলিত উদ্যোগে ‘বৈসাবি’ নামে এ উসব পালিত হয়ে আসছে। ত্রিপুরা, মারমা ও চাকমা সম্প্রদায় তাদের নিজস্ব নামে যথাক্রমে ‘বৈসু’, ‘সাংগ্রাই’ এবং ‘বিজু’ নামে এ উৎসব পালন করে থাকেন। এ তিন সম্প্রদায়ের নিজস্ব ভাষার নামের প্রথম অক্ষর নিয়ে ‘বৈসাবি’ নামকরণ করা হয়।

[৩] ১৯ মে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এই বৈসাবি পুনর্মিলনী২০২৪ উৎসবের আয়োজন করা হয়। চট্টগ্রাম প্রকৌশলী পিন্টু চাকমা এর সভাপতিত্বে। চট্টগ্রামে বসবারত পাহাড়ি নাগরিক সমাজের উদ্যোগে পার্বত্য এই বৈসাবি পুনর্মিলনী ২০২৪ চট্টগ্রামের বিভিন্ন জাতিসত্তার মানুষ বাহারি সাজে সজ্জিত হয়ে বৈসাবি উৎসবে অংশ নেন। প্রতিবছর এ পাহাড়িদের বৈসাবী পুনর্মিলনী উৎসবের আয়োজন করেন চট্টগ্রামে বসবারত পাহাড়ি নাগরিক সমাজ। এখানে উপস্থিত ছিলেন বিভিন্ন পেশার চট্টগ্রামে বসবাসরত হাজারো পাহাড়ী জনতা উপস্থিত ছিলো।

[৪] পরিবেশ ও বন মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বাবু দীপংকর তালুকদার এমপি, প্রধান অতিথি হিসেবে ঐতিহ্যবাহী বৈসাবি উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। প্রধান অথিতির বক্তব্যে বলেন, আমরা যে যে রাজনীতিই করি না কেন আমাদের ব্যক্তি বন্ধুত্বে, সম্পকে যেন প্রভাব না পরে। আমরা সারা বছর অনেকে নিজ নিজ পেশায় কাজ করে থাকি। কারোর সাথে কারোর দেখা হয়না। এরকম পুনরমিলনী অনুষ্ঠানে সেই সুযোগ ঘটে। তাই আয়োজন কারীদের তিনি ধন্যবাদ জানান।

[৫] তিনি আরও বলেন, পার্বত্য তিন জেলার ঐতিহ্য ও সংস্কৃতিকে সংরক্ষণ করা, ব্যাপক প্রচার ও প্রসার ঘটানোসহ পার্বত্য অঞ্চলের উন্নয়ন ও সংস্কৃতিকে তুলে ধরার একটি অন্যতম অংশ হলো এই বৈসাবি উৎসব। এখানে তিন পার্বত্য জেলার ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য ফুটে উঠেছে। দীপংকর তালুকদার, এমপি আরও বলেন, বৈসাবি অনুষ্ঠানের মাধ্যমে পার্বত্যবাসীদের মধ্যে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ, শ্রদ্ধাবোধ ও আস্থা আরও সুদৃঢ় হচ্ছে, যার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে বিরাজমান শান্তি অব্যাহত থাকবে এবং দেশের উন্নয়নে যুগান্তকারী ভূমিকা রাখবে। বর্ণিল সাজে সজ্জিত বৈসাবি অনুষ্ঠান রাত ৭টা থেকে শুরু হয়ে পাহাড়ি বিভিন্ন নাচ ও গানের মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হয়। চট্টগ্রামে বসবাসরত তিন পার্বত্য জেলার বিভিন্ন সম্প্রদায়ের মানুষ এ আনন্দঘন অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন পিন্টু চাকমা। সমাপনী বক্তব্য রাখেন আহবায়ক দীপংকর খীসা।

[৬] অনুষ্ঠানে আরো যারা উপস্থিত ছিলেন প্রকৌঃ রবিজোতি, প্রকৌঃ জ্যেতিকর খীসা, দয়াল চাকমা, অধ্যপক আনন্দ বিকাশ চাকমা, ডাঃ সুমেধ দেওয়ান, ডাঃ অংশী মারমা প্রমুখ। সম্পাদনা: এআরএস

প্রতিনিধি/এআরএস

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়