শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৭ মে, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আপডেট : ১৭ মে, ২০২৪, ০৪:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পশ্চিমে ভারত-পাকিস্তান যুদ্ধ হলেও পূর্বে ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধ

রাশিদুল ইসলাম: [২] মিজানুর রহমান খানের ‘জেনারেল জ্যাকবের মুখোমুখি’ বইটি প্রায় ১০০ পৃষ্ঠার। এই বইয়ে যে সাক্ষাৎকারগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে, জেনারেল জ্যাকব প্রায় একই কথা বলেছেন। 

[৩] জ্যাকব নির্বাসিত বাংলাদেশ সরকারকে আনুগত্য পরিবর্তনের জন্য কলকাতায় পাকিস্তানি কনস্যুলেটের কাছে যাওয়ার পরামর্শ দেন।

[৪] জ্যাকব মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানীর নিয়মিত ইউনিট গঠনের ধারণার সাথে একমত ছিলেন না। তিনি অনিয়মিত যুদ্ধের পক্ষে মত দেন। নিয়মিত ইউনিট গঠনের পেছনে ধারণা ছিল ভারতীয় সাহায্য ছাড়াই দেশকে স্বাধীন করা।

[৫] জ্যাকব গ্রুপ ক্যাপ্টেন এ কে খন্দকারের সাথে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন। 

[৬] জ্যাকব ঢাকা দখলের পরিকল্পনা করেন। যদিও ভারতীয় এএইচকিউ ইস্টার্ন কমান্ডকে যে নির্দেশনা দিয়েছিল তা খুলনা এবং চট্টগ্রাম দখলের বলে মনে হয়। ঢাকা দখলের পরিকল্পনার অংশ হিসেবে টাঙ্গাইলের হেলিড্রপ পূর্বপরিকল্পিত ছিল।

[৭] জ্যাকব আত্মসমর্পণের দলিল প্রস্তুত করে এবং নিয়াজিকে আত্মসমর্পণ করতে রাজি করায়।

[৮] চুক্তি লঙ্ঘন করে কাদের সিদ্দিকী তার ২০ হাজার শক্তিশালী মুক্তিযোদ্ধাদের সাথে ঢাকা অগ্রযাত্রায় যোগ দেননি যার জন্য ভারত তাকে অস্ত্র সরবরাহ করেছিল।

[৯] মুক্তিযুদ্ধে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মুক্তিযোদ্ধারা। জ্যাকবই একমাত্র জেনারেল যিনি ভারত সরকারকে পরামর্শ দিয়েছিলেন ভারতীয় ইতিহাসের বইটি সংশোধন করার জন্য যাতে এই সত্যটি মিটমাট করা যায়।

[১০] রাও ফরমান আলীর ব্যবহৃত মার্সিডিজ বেঞ্জ ভারতে নিয়ে যান জেনারেল গিল। পরে তাকে এর জন্য উপদেশ দেওয়া হয়।

[১১] নিয়াজী চাইলে আরও ১৫ দিন যুদ্ধ করতে পারতেন। তার কাছে পর্যাপ্ত সৈন্য ও যুদ্ধাস্ত্র ছিল।

[১২] মানেকশ চেয়েছিলেন যে এপ্রিলের প্রথম দিকে যুদ্ধ শুরু হোক। জ্যাকব দ্বিমত পোষণ করেন এবং ১৫ নভেম্বর উপযুক্ত সময় বলে পূর্বাভাস দেন।

[১৩] জ্যাকবের মতে, পাকিস্তানের প্রতিরক্ষা কৌশল ভুল ছিল। নদীর তীরে প্রতিরক্ষা আরও ভাল এবং আলোচনা করা কঠিন হত। 

[১৪] রাও ফরমান আলী নিয়াজিকে আত্মসমর্পণ না করতে বলেন।

[১৫] নিয়াজীর কাছে পাওয়া সৈন্য ছিল প্রায় ৩০ হাজার। 

[১৭] আত্মসমর্পণ দলিল ভারতের মান সময় অনুযায়ী স্বাক্ষরিত হয়েছিল।

[১৮] জ্যাকব আত্মসমর্পণ অনুষ্ঠানের জন্য একে খন্দকার ও এমএজি ওসমানীর নাম অন্তর্ভুক্ত করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়