শিরোনাম

প্রকাশিত : ২৪ আগস্ট, ২০২৩, ০৯:৩১ রাত
আপডেট : ২৪ আগস্ট, ২০২৩, ০৯:৩১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরকারি চাকরির পরীক্ষার ফি পুনঃনির্ধারণ

আমিনুল ইসলাম: [২] সরকারি চাকরির পরীক্ষার ফি পুনঃনির্ধারণ করা হয়েছে। এতে পূর্বের নির্ধারিত ফি বহাল রাখা হয়েছে। তবে টেলিটকের মাধ্যমে ফি পরিশোধের ক্ষেত্রে কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব মোহাম্মদ মনিরুজ্জামানের ১৭ আগস্ট তারিখে সই করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

[৩] প্রজ্ঞাপন অনুযায়ী, নবম বা তদূর্ধ্ব গ্রেডের (নন-ক্যাডার) জন্য পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এ ছাড়া দশম গ্রেডের জন্য ৫০০ টাকা, ১১ থেকে ১২তম গ্রেডে ৩০০ টাকা, ১৩ থেকে ১৬তম গ্রেডে ২০০ টাকা ও ১৭ থেকে ২০তম গ্রেডের ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

[৪] টেলিটকের মাধ্যমে ফি প্রদানের জন্য অপারেটরটিকে ১০ শতাংশ কমিশন দিতে হবে। পাশাপাশি এই কমিশনের ওপর আরও অতিরিক্ত ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করতে হবে। উদাহরণ স্বরূপ নবম গ্রেডের চাকরির প্রার্থী ফি ৬০০ টাকা। এক্ষেত্রে ১০ শতাংশ কমিশন হিসেবে আরও ৬০ টাকা এবং এই কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট ৯ টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ ফি বাবদ ৬৬৯ টাকা পরিশোধ করতে হবে। আগের বছর একই পরীক্ষার্থীকে ভ্যাট বাবদ ৯ টাকা পরিশোধ করতে হয়নি।

[৫] সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও স্বায়ত্তশাসিত সংস্থায় জনবল নিয়োগের ক্ষেত্রে এই ফি প্রযোজ্য হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

  • সর্বশেষ
  • জনপ্রিয়