শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০২ মার্চ, ২০২৩, ০৬:৪২ বিকাল
আপডেট : ০২ মার্চ, ২০২৩, ০৬:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিক্ষিত বেকার যুবকদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি প্রকল্প শুরু

জাহিদ আহসান রাসেল

আনিস তপন: বৃহস্পতিবার রাজধানীর কল্যাণপুরে আয়োজিত এক অনুষ্ঠানে এই প্রকল্পের উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। প্রকল্পটি বাস্তবায়ন করবে যুব উন্নয়ন অধিদপ্তর।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, যুব সমাজ যে কোন দেশের মুল্যবান সম্পদ। জাতীয় উন্নয়ন ও অগ্রগতি যুব সমাজের সক্রিয় অংশগ্রহণের উপর অনেকাংশে্ই নির্ভরশীল। আমাদের যুব সমাজকে দক্ষ মানব সম্পদে রুপান্তরের লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে চলেছে। 

যুব উন্নয়ন অধিদপ্তরের অধীনে বাস্তবায়িত ‘শিক্ষিত কর্মপ্রত্যাশি যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে দেশের ৮টি বিভাগের ১৬টি জেলায় (ঢাকা, গোপালগঞ্জ, গাজীপুর, শরীয়তপুর, মাদারীপুর, রাজবাড়ী, কুমিল্লা, লক্ষীপুর, চাঁদপুর,রাজশাহী, নড়াইল, ঠাকুরগাঁও, ভোলা ও শেরপুর জেলা।) তিন মাস মেয়াদী প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

এতে মোট ৬৪০০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় এ প্রকল্প কাজ বাস্তবায়ন করা হবে। 

প্রকল্পের প্রেক্ষাপট সম্পর্কে রাসেল বলেন, বর্তমানে বাংলাদেশ উন্নয়নশীল অর্থনীতির দেশে পদার্পণ করেছে। দেশের জনসাধারনের মাথাপিছু আয় প্রায় দুই হাজার ৮২৪ মার্কিন ডলার। কোভিড-১৯ এর কারণে দেশে বেকারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া বিদেশ হতে কর্মচ্যূত হয়ে দেশে ফেরা প্রবাসীদের কারণে বেকারের সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। এসব শিক্ষিত যুবদের ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব হলে দেশে বেকারের সংখ্যা ও দারিদ্রতা উভয়ই হ্রাস পাবে। তাই শিক্ষিত যুবদের ফ্রিল্যান্সিং এর মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা এ প্রকল্পের উদ্দেশ্য।

প্রশিক্ষণের বিষয় সমূহ হচ্ছে Microsoft Office, Basic Knowledge on using Computer Hardware and Network Troubleshooting, Communicative English, Digital Marketing, Online Earning Program, Soft Skill, Freelancing with using Smartphone উক্ত প্রশিক্ষণ কোর্সে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Professional Freelancing Training বিষয়ক এই প্রশিক্ষণে হাতে-কলমে কাজের পাশাপাশি প্রকল্পভিত্তিক কাজ করার সুযোগ অন্তর্ভুক্ত রয়েছে। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থী আউটসোর্সিং এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা উপার্জন করতে সক্ষম হবে।

উল্লেখ্য, প্রাথমিক অবস্থায় দেশের ১৬টি জেলায় ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করা হবে। এ জন্য প্রতিটি জেলায় প্রতি বছর ৪ ব্যাচে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতি ব্যাচে ৪০জন যুবক ও যুবনারীকে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণের মেয়াদ ৩মাস বা ৬০০ঘন্টা। প্রশিক্ষণার্থীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাশ এবং প্রশিক্ষণার্থীদের বয়স ১৮ থেকে ৩৫ বছর।

এটি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়