শিরোনাম
◈ সৌদি আরব প্রতিদিন গড়ে পাঁচ হাজার বাংলাদেশিকে ভিসা দেয় : সৌদি রাষ্ট্রদূত ◈ বাংলাদেশের ‘ভারসাম্যপূর্ণ অভিযাত্রা’ সক্ষমতার জন্যে গুরুত্বপূর্ণ ◈ সব দল এক না হলে ‘ভারত’ আমাদের নিয়ে খেলতেই থাকবে: আব্বাস ◈ ১৭ বিলিয়ন ডলার পাচার করেছে হাসিনার ঘনিষ্ঠ ধনকুবেররা : গভর্নর ◈ ভারতের হরিয়ানায় গরুর মাংস থাকা অভিযোগে যুবককে পিটিয়ে খুন ◈ বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যে নতুন বার্তা দিল আবহাওয়া অফিস ◈ দেশবাসীর উদ্দেশে আয়কর নিয়ে ভিডিও বার্তায় যা বললেন ড. ইউনূস ◈ আওয়ামী লীগ নিষিদ্ধে কোনো রিট করা হয়নি: সারজিস ও হাসনাত ◈ আনন্দবাজারের প্রতিবেদন : ভারত বলছে বাংলাদেশের ব্যাপারে বিশ্বব্যাংক উদ্বিগ্ন ◈ বাংলাদেশ থেকে এখনও অবৈধভাবে ভারতে আসছে মানুষ: আসামের মুখ্যমন্ত্রী

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০২৪, ০১:০৬ দুপুর
আপডেট : ২৮ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে ১২ টি অভ্যাস  মস্তিষ্কের ১২টা বাজায়

লাইফস্টাইল ডেস্ক : আমাদের দৈনন্দিন জীবনে কিছু অভ্যাস রয়েছে, যা আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। এই অভ্যাসগুলো মস্তিষ্কের কার্যকারিতাকে ব্যাহত করে এবং আমাদের জীবনের মানকে হ্রাস করে। এখানে আলোচনা করা হলো এমন ১২টি অভ্যাসের বিষয়ে, যা আমাদের মস্তিষ্কের কার্যকারিতায় নেতিবাচক প্রভাব ফেলে।

১. অতিরিক্ত চিন্তা করা

অতিরিক্ত চিন্তা করা বা ‘ওভারথিঙ্কিং’ আমাদের মস্তিষ্ককে ক্লান্ত করে দেয়। যখন আমরা একটি বিষয় নিয়ে বেশি ভাবি, তখন এটি উদ্বেগ এবং মানসিক চাপ সৃষ্টি করে। যা মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে এবং দুশ্চিন্তার সৃষ্টি করে।

২. সঠিক ঘুমের অভাব

ঘুমের অভাব আমাদের মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তিকে কমিয়ে দেয়। প্রয়োজনীয় ঘুম না হলে, মস্তিষ্ক সঠিকভাবে কাজ করতে পারে না এবং মনে রাখার ক্ষমতাও কমে যায়।

৩. অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

অস্বাস্থ্যকর খাবার খাওয়া, যেমন বেশি চিনি ও জাঙ্ক ফুড, মস্তিষ্কের স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করে। এগুলো মস্তিষ্কের কার্যকারিতা কমায় এবং মনোযোগের অভাব সৃষ্টি করে।

৪. শারীরিক ব্যায়ামের অভাব

নিয়মিত শারীরিক ব্যায়াম না করা মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ব্যায়াম মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়ায় এবং নতুন কোষের উৎপাদনকে উৎসাহিত করে, যা স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়ায়।

৫. সামাজিক বিচ্ছিন্নতা

মানুষ সামাজিক প্রাণী। দীর্ঘ সময় সামাজিক বিচ্ছিন্নতা মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলে এবং বিষণ্নতার সৃষ্টি করে। সামাজিক যোগাযোগের অভাব মানুষের মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৬. যথেষ্ট পানি পান না করা

শরীরের পানিশূন্যতা আমাদের মস্তিষ্কের কার্যকারিতাকে কমিয়ে দেয়। পর্যাপ্ত পানি পান না করলে, মনোযোগের অভাব এবং ক্লান্তির অনুভূতি বাড়তে পারে।

৭. অনিয়মিত জীবনযাপন

একটি সুশৃঙ্খল জীবনযাপন না করা মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। সময়মতো খাওয়া, ঘুমানো এবং কাজ করা আমাদের মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে।

৮. প্রযুক্তির প্রতি অতিরিক্ত নির্ভরশীলতা

প্রযুক্তির উপর অতিরিক্ত নির্ভরশীলতা আমাদের মস্তিষ্কের কার্যকারিতাকে হ্রাস করতে পারে। স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসের প্রতি অতিরিক্ত আকর্ষণ আমাদের মনোযোগের ক্ষমতা কমিয়ে দেয়।

৯. নেতিবাচক চিন্তাভাবনা

নেতিবাচক চিন্তাভাবনা আমাদের মস্তিষ্কের জন্য ক্ষতিকর। নেতিবাচক চিন্তাভাবনা আমাদের উদ্বেগ বাড়ায় এবং মানসিক স্বাস্থ্যকে খারাপ করে।

১০. অপর্যাপ্ত বিশ্রাম নেওয়া

অপর্যাপ্ত বিশ্রাম মস্তিষ্কের কার্যকারিতা হ্রাস করে এবং ক্লান্তির অনুভূতি বাড়ায়। বিশ্রাম আমাদের মস্তিষ্ককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

১১. আবেগ নিয়ন্ত্রণে ব্যর্থতা

আবেগ নিয়ন্ত্রণে ব্যর্থতা মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যখন আমরা আমাদের আবেগ নিয়ন্ত্রণে ব্যর্থ হই, তখন এটি উদ্বেগ ও হতাশার সৃষ্টি করে।

১২. অস্থিরতা

অস্থিরতা মস্তিষ্কের স্বাভাবিক কার্যকারিতাকে বিঘ্নিত করে এবং মনোযোগের অভাব সৃষ্টি করে। এটি আমাদের মানসিক শান্তিকে প্রভাবিত করে।

মস্তিষ্কের স্বাস্থ্য আমাদের সামগ্রিক জীবনের মানের উপর গভীর প্রভাব ফেলে। এই ১২টি অভ্যাস আমাদের মস্তিষ্কের কার্যকারিতাকে বিঘ্নিত করে এবং মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করে। এই অভ্যাসগুলো পরিবর্তন করে, আমরা আমাদের মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে পারি এবং একটি সুস্থ জীবনযাপন নিশ্চিত করতে পারি। স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলা আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য অপরিহার্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়