শিরোনাম
◈ চিফ হিট অফিসার আতিককন্যা বুশরা কত টাকা বেতন পেতেন? ◈ জানলে চমকে যাবেন, সরকারের মেট্রোরেল মেরামতে সাশ্রয় হয়েছে কত টাকা?  ◈ নির্বাচনের সময় নিয়ে সরাসরি কথা বললেন আইন উপদেষ্টা আসিফ নজরুল ◈ সংস্কার নিয়ে সংলাপের চিন্তা: অগ্রাধিকার পাচ্ছে নির্বাচনি আইন ◈ (১৮ অক্টোবর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার  ◈ ফরিদপুরে বাস খাদে পড়ে আহত ৩০, অলৌকিকভাবে উদ্ধার নবজাতক ◈ বাংলাদেশের ওয়ার্ক পারমিট বৈধতা স্থগিত করল ইতালি (ভিডিও) ◈ ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত প্রত্যেকের পরিবারকে ৩০ লাখ টাকা দেওয়া হবে ◈ হাসিনা সরকার বাইডেন প্রশাসনকে জানিয়েছিল পিটার হাস্‌কে নিয়ে অস্বস্তির কথা ◈ পুলিশের আরও চার কর্মকর্তাকে গ্রেপ্তারের অনুমতি

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৩:০১ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন চাকরি ছাড়ার আগে

বেশি বেতনের জন্য বা একই কাজে বিরক্তি, এসব কারণে আমাদের মধ্যে অনেকেই বিভিন্ন সময় চাকরি পরিবর্তনের কথা ভাবেন। বিশেষত যারা বেসরকারি চাকরি করেন। কিন্তু চাকরি পরিবর্তন আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। তা হতে পারে আর্থিক, ব্যক্তিগত জীবন বা অন্য যেকোনো।

তাই চাকরি পরিবর্তনের কথা ভাবলে বা চাকরি ছেড়ে দেওয়ার মতো পদক্ষেপ নেওয়ার আগে বেশ কয়েকটি বিষয় নিয়ে ভাবতে হবে। কোন কোন বিষয়ে চাকরি ছাড়ার আগে নজর দেবেন, চলুন জেনে নিই আজকের প্রতিবেদনে।

চাকরি ছেড়ে নতুন চাকরি পেতে বেশ কিছুদিন সময় লাগতে পারে। কিন্তু এই সময় তো নিত্যদিনের খরচ বন্ধ থাকবে না।

তাই আপনার সঞ্চয় কেমন রয়েছে, তা দেখে নিন। যত দিন না চাকরি পাচ্ছেন, ততদিন দৈনন্দিনের খরচ চালানোর মতো সঞ্চয় রয়েছে কি না, তা ভালো করে হিসাব করে নিন।

চাকরি ছাড়া আপনার কেরিয়ারে কী প্রভাব ফেলতে পারে, সে দিকে অবশ্যই চিন্তাভাবনা করতে হবে। হঠাৎ করে চাকরি ছাড়া যাতে অন্য কোনো প্রভাব না ফেলে সে বিষয়ে নজর দেওয়া প্রয়োজন।

চাকরি ছাড়ার কারণে যাতে পারিবারিক জীবনে কোনো প্রভাব না পড়ে সে দিকেও নজর দেওয়া একান্ত প্রয়োজন। হঠাৎ করে চাকরি ছেড়ে দিলেন, রোজগার বন্ধ, তার জেরে পরিবারের লোক অসুবিধায় পড়ল। এই কাজ মোটেই কাম্য নয়।

 বর্তমান কর্মক্ষেত্রে অভ্যন্তরীণ রাজনীতি ও কর্মসংস্কৃতি যদি বিষিয়ে ওঠে, তাহলে চাকরি পরিবর্তন করতেই হয়। কিন্তু সেই চাকরি ছেড়ে নতুন যে কর্মক্ষেত্রে যাচ্ছেন, সেখানকার পরিবেশ কেমন সে ব্যাপারেও নিশ্চিত হওয়া প্রয়োজন।

যে অসুবিধার জন্য চাকরি ছাড়ছেন, একই সমস্যা যদি নতুন জায়গাতেও থাকে, তাহলে আর লাভ কী হবে। এর পাশাপাশি চাকরি ছাড়ার আগে চাকরির বিকল্পের বিষয়েও জানা থাকা প্রয়োজন। সূত্র : এই সময়

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়