শিরোনাম
◈ পোশাক খাত স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে,অস্থিরতা নেই ◈ জাতীয় ৮ দিবস বাতিল : রিসেট বাটন চেপে আমাদের দাবায়া রাখতে পারবা না : আওয়ামী লীগের বিবৃতি ◈ আবারো কালো শকুনদের উৎখাত করতে রাজপথ প্রকম্পিত হবে: হাসনাত আবদুল্লাহ ◈ সমর্থকদের জড়ো করে ফিল্মি স্টাইলে পালিয়ে গেলেন যুবলীগ নেতা সাহাব উদ্দিন ◈ যে কারনে ‘অগ্নিকন্যা’র খেতাব  পেয়েছিলেন মতিয়া চৌধুরী ◈ বেঙ্গালুরুগামী বিমান বোমা হামলার হুমকিতে গেল দিল্লিতে ◈ পরিচয় নিশ্চিত হতে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ ◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী আর নেই ◈ ইসরায়েলের নতুন পরিকল্পনা প্রকাশ, পাল্টা হামলা চালাবে ইরানে   ◈ দাবি আদায়ে ফের উত্তপ্ত সচিবালয়, ৫দফা প্রস্তাবনা

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ০২:৪৩ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চাকরি দিবে গুগল তবে থাকতেই একটি মাত্র যোগ্যতা !

পৃথিবীর সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে চাকরি করার স্বপ্ন অনেক তরুণের। তবে সবার ভাগ্যে এই চাকরি জোটে না। তবে কি খুব কি কঠিন গুগলে চান্স পাওয়া? একেবারেই না, জানাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত গুগলের অধুনা সিইও সুন্দর পিচাই । কীভাবে গুগলের কর্মক্ষেত্রের সংস্কৃতি কর্মীদের সৃজনশীলতা এবং উদ্ভাবনকে উৎসাহিত করে তা জানিযেছেন পিচাই নিজেই। কী যোগ্যতা লাগে গুগলে চাকরি পেতে? আসুন জেনে নেই।

গুগলে চাকরি পাওয়া লাখ লাখ পেশাদারের জন্য একটি স্বপ্ন। কিন্তু টেক জায়ান্টে চাকরি পাওয়া এত সহজ নয়। প্রার্থীদের সাহায্য করার জন্য গুগলের সিইও খোলাখুলি জানালেন ভেতরের কথা। বিশেষ করে ইঞ্জিনিয়ারিং-এ কী কী প্রয়োজন সে সম্পর্কে অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। 

সম্প্রতি দ্য ডেভিড রুবেনস্টেইন শো: পিয়ার টু পিয়ার এর অনুষ্ঠানে সাক্ষাৎকার দিয়েছিলেন সুন্দর পিচাই। সেই শো চলাকালীন পিচাই জানান, গুগলে কাজ করতে চাইলে শুধু যুক্তিগতভাবে দুর্দান্ত হলেই চলবে না, মেধাবী হলে চলবে না, বরং মানিয়ে নেওয়া এবং শিখতে আগ্রহী হতে হবে। 

পিচাই জানান, গুগল সেই সব ‘সুপারস্টার সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের’ সন্ধান করে চলেছে তারা গতিশীল পরিবেশে উন্নতি করতে পারে। কর্মীদের বিনামূল্যে খাবার দেওয়ার বন্দোবস্ত করতেও উঠে পড়ে লেগেছিলেন পিচাই। গুগলের শুরুর দিনগুলোর কথা ভাগ করে নেন তিনি। 

কোম্পানির ক্যাফেটেরিয়ায় বসে স্বতঃস্ফূর্ত আলোচনা যে কত উদ্ভাবনী ধারণার জন্ম দেয়, তা মনে করিয়ে দেন পিচাই। তার মতে চোখ কান খোলা রেখে সব সময় শিকঝতে হবে। সজাগ থাকলেই হওয়া যাবে সৃজনশীল। পারস্পরিক সহযোগিতা এবং আদানপ্রদানে ভীষণ ভাবে জোর দেয় গুগল, এমনই জানান পিচাই। 

চাকরির বাজারে গুগলের অবস্থান কেমন? 

জুন ২০২৪ পর্যন্ত গুগল ১ লাখ ৭৯ হাজারের বেশি কর্মী নিয়ে কাজ করে চলেছে। শীর্ষ প্রতিভাদের নিয়োগ করার ক্ষেত্রেও শ্রেষ্ঠত্ব বজায় রেখে চলেছে এই সংস্থা। পিচাইয়ের মতে, প্রায় ৯০ শতাংশ প্রার্থী যারা গুগল থেকে চাকরির অফার পান তারা গ্রহণ করেন।

প্রতিযোগিতামূলক চাকরির বাজারের মধ্যেও গুগল নিজের শক্তিশালী আবেদন তুলে ধরে। পিচাই আরও উল্লেখ করেছেন যে গুগলে চাকরি পাওয়ার প্রতিযোগিতা তীব্র হওয়ার সঙ্গে সঙ্গে, প্রার্থীদের নিজেদের মৌলিকত্ব প্রদর্শন বা আলাদা করে প্রমাণ করা গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়