শিরোনাম
◈ পরিচয় নিশ্চিত হতে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ ◈ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী আর নেই ◈ ইসরায়েলের নতুন পরিকল্পনা প্রকাশ, পাল্টা হামলা চালাবে ইরানে   ◈ দাবি আদায়ে ফের উত্তপ্ত সচিবালয়, ৫দফা প্রস্তাবনা ◈ হাইকোর্ট প্রাঙ্গণ ঘেরাও করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন (ভিডিও) ◈ চায়ের আমন্ত্রণ জানানো হাইকোর্টের কয়েকজন বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত ◈ ১৫ আগস্ট, ৭ মার্চসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে ◈ ঢাকায় এসেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ◈ বিপিএলের গত ১০ আসরের লাভের ১০৬ কোটি টাকা লাপাত্তা ◈ মেসির হ্যাটট্রিক, বলিভিয়াকে ৬-০ গোলে হারালো আর্জেন্টিনা

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২৪, ১১:৪৯ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে অসাধারণ নকশার জন্য ডিজাইন পুরস্কার জিতলেন ইরানি নারী শিল্পী

ইরানি শিল্পী শাহরবানু আরাবিয়ান-লারিমি 'রোল অব ইমাজিনেশন' শিরোনামের অসাধারণ সুসজ্জিত একটি প্লেটের জন্য ফাইন আর্টস এবং আর্ট ইনস্টলেশন ডিজাইন বিভাগে মর্যাদাপূর্ণ ডিজাইন পুরস্কার জিতেছেন।

ইরানের মাজানদারান প্রদেশের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন এবং হস্তশিল্প বিভাগের হস্তশিল্পের উপ-পরিচালক আতেফে শাবানি শনিবার এই ঘোষণা দিয়েছেন। বার্তা সংস্থা ইসনা এই খবর দিয়েছে।

শাবানির তথ্যমতে, পুরস্কার বিজয়ী প্লেটটি সূর্যের আকারে ডিজাইন করা হস্তনির্মিত আলংকারিক একটি প্লেট। এটিতে ১০টি আন্তঃসংযুক্ত বহুভুজ রয়েছে যা পৃথিবীকে ঘিরে রেখেছে। এটিকে মানবতার পরিপূর্ণতার সাধনার প্রতীক হিসেবে চিত্রিত করা হয়েছে।

সাংস্কৃতিক প্রতীকে সমৃদ্ধ এই নকশাটি ইরানের প্রাচীন ঐতিহ্য থেকে অনুপ্রাণিত। প্লেটটি ইরানি শিল্প ও সভ্যতার মধ্যে গভীর সম্পর্ককে প্রতিফলিত করে এমন মোটিফগুলি তুলে ধরেছে।

শাবানি বলেন, নকশা প্রকল্পটি ২০২২ সালের মার্চ মাসে শুরু হয় এবং ২০২৩ সালের জুলাইয়ে শেষ হয়৷ মাজানদারানের এই বিশিষ্ট শিল্পীর প্রচেষ্টার মাধ্যমে শিল্পের একটি গভীর অর্থপূর্ণ কাজ তৈরি করা হয়েছে যা ভবিষ্যত প্রজন্মের জন্য উত্তরাধিকার হয়ে থাকবে। সূত্র- তেহরান টাইম

  • সর্বশেষ
  • জনপ্রিয়