শিরোনাম
◈ গার্মেন্টসকর্মী হত্যা মামলায় আসামি ব্যারিস্টার সুমন ◈ ভারতে পালানোর সময় যশোর জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক বেনাপোলে আটক   ◈ কুমিল্লা, নোয়াখালীসহ ৭ অঞ্চলে ৬০ কি.মি. বেগে ঝড়ো বৃষ্টির আভাস ◈ 'আমি নিজে গাড়ি করে নিয়ে যাব ডম্বুর দেখাতে',নাহিদ ইসলামের অভিযোগ নাকচ ত্রিপুরার মন্ত্রীর ◈ হিরো আলমের সিনেমা ‘আরাফাতের চার বউ’ ও ‘মাস্তান হারুন’ ! ◈ চিত্রনায়ক ফেরদৌসের বিরুদ্ধে মামলা ◈ বন্যায় ১২ জেলার ২ হাজার মোবাইল টাওয়ার অচল, পাঠানো হয়েছে ভি-স্যাট, কর্মকর্তাদের ছুটি বাতিল ◈ পরিস্থিতি অনুকূল নয়, বাংলাদেশ সফরে আসছে না নিউজিল্যান্ড ! ◈ রাজধানীর আদাবর থানায় সাকিব আল হাসানের বিরুদ্ধে হত্যা মামলা ◈ গোমতীর বাঁধ ভেঙে গেলে পানিতে তলিয়ে যাবে শহর, আতঙ্কে কুমিল্লা নগরবাসী

প্রকাশিত : ১৬ জুলাই, ২০২৪, ১২:১৯ দুপুর
আপডেট : ১৬ জুলাই, ২০২৪, ১২:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে সব গাছ লাগালে ঘরে ঢুকবে না মশা ও পোকামাকড়

প্রীতিলতা: [২] চলছে বর্ষাকাল। এ সময়ে বাড়ে পোকামাকড়, মশা, সাপ-বিচ্ছুর উপদ্রব। কিন্তু এমন কিছু গাছ আছে যেগুলো বাড়ির আশেপাশে থাকলে পোকামাকড় বাড়ির ত্রিসীমানায়ও আসবে না, ঘরে ঢুকবে না মশাও।

[৩] নিম গাছ: এই গাছ বর্ষাকালে ঘর থেকে পোকামাকড় তাড়াতে সাহায্য করে। এই গাছ শুধু তার ওষধিগুনের জন্যই পরিচিত নয়, এটি পোকামাকড়, সাপ এবং বিছে জাতীয় বিষাক্ত প্রাণীকে দূরে রাখতে সাহায্য করে। এর তিক্ত গন্ধ এসব প্রাণীকে ঘরে আসতে দেয় না।

[৪] তুলসী গাছ: তুলসীও বর্ষাকালে পোকামাকড় দূরে রাখতে বেশ কার্যকরী। তাই বাড়িকে পোকামাকড় থেকে দূরে রাখতে চাইলে বাড়িতে তুলসী গাছ লাগাতে হবে।

[৫] পুদিনা গাছ: পুদিনা গাছও পোকামাকড়ের শত্রু। পুদিনা গাছ কেবল তার সুগন্ধ এবং স্বাদের জন্যই পরিচিত নয়, এই উদ্ভিদ পোকামাকড় দূরে রাখতেও আশ্চর্যজনকভাবে কার্যকর।

[৬] সিট্রোনেলা গাছ: এটি বাড়িতে লাগালে খুব সহজেই মশা থেকে মুক্তি পেতে পারেন। বর্ষাকালে পোকামাকড় থেকে পরিত্রাণ পেতে অবশ্যই ঘরে সিট্রোনেলা গাছ লাগানো উচিত।

[৭] লেমনগ্রাস: বাড়ির চারপাশে লেমনগ্রাস লাগানো যেতে পারে। অনেকেই এ গাছের চা ও রস পান করেন। এই উদ্ভিদের গন্ধ মশা মোটেও পছন্দ করে না। সম্পাদনা: রাশিদ 

পিএল/আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়