শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ১৫ জুলাই, ২০২৪, ০৫:৪৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পা ঘামার সমস্যা দূর করবেন যেভাবে

প্রীতিলতা: [২] পা ঘামার সমস্যায় ভুগে থাকেন অনেকে। এটি একটি সাধারণ সমস্যা, বিশেষ করে উষ্ণ মাস বা আর্দ্র পরিবেশে। এর ফলে অবাঞ্ছিত গন্ধ, ত্বকে জ্বালা, এমনকি ছত্রাক সংক্রমণ হতে পারে। তবে দুশ্চিন্তার কারণ নেই, এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ঘরোয়া উপায় রয়েছে। ইন্টারন্যাশনাল হাইপারহাইড্রোসিস সোসাইটি (আইএইচএস) এর দেওয়া তথ্য অনুসারে, বিশ্ব জনসংখ্যার প্রায় ৫%, যা প্রায় ৩৬৭ মিলিয়ন মানুষের সমান, অতিরিক্ত ঘামের সঙ্গে সম্পর্কিত সমস্যার সম্মুখীন হয়।

[৩] উপযুক্ত মোজা বেছে নিন

তুলা, উলের মতো উপকরণ থেকে তৈরি প্রাকৃতিক ফাইবার মোজা বেছে নেওয়া উচিত। এছাড়া সিন্থেটিক কাপড় এড়িয়ে চলুন কারণ এটি তাপ এবং আর্দ্রতা আটকাতে পারে। এর ফলে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

[৪] আর্দ্রতা শোষণকারী জুতা পরুন

আপনার জুতা যেন চামড়া বা নেট দিয়ে তৈরি হয় সেদিকে খেয়াল রাখুন। এতে আপনার পায়ের চারপাশে ভালোভাবে বায়ু সঞ্চালনের ব্যবস্থা থাকবে। জুতা ব্যবহারের আগে ভালোভাবে শুকিয়ে নিন।

[৫] ফুট হাইজিন মেনে চলুন

আরেকটি বিষয় মনে রাখবেন, প্রতিদিন আপনার পা মাইল্ড এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে ধুয়ে ভালো করে শুকিয়ে নিতে হবে। এটি ব্যাকটেরিয়া এবং ছত্রাকের বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে ।

[৬] অ্যান্টিপারস্পাইরেন্ট ব্যবহার করুন

আমেরিকান একাডেমি অফ ডার্মাটোলজি পরামর্শ দেয় যে, ঘুমাতে যাওয়ার আগে অ্যান্টিপারস্পাইরেন্ট ব্যবহার করুন এবং সকালে তা ধুয়ে ফেলুন। এতে পা ঘামার সমস্যা অনেকটাই কমে আসবে।

পিএল/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়