শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৪ জুলাই, ২০২৪, ১০:২২ দুপুর
আপডেট : ১৪ জুলাই, ২০২৪, ১০:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

 প্রতিদিন ‘ব্লু টি’ শরীরের যেসব উপকার করে

প্রীতিলতা: [২] ওজন কমানোর আশায় কিংবা নিছক শখে চা খাওয়ার অভ্যাস বদলেছেন অনেকে। দুধ-লাল চায়ের বদলে গ্রিন টির কাপে চুমুক দিচ্ছেন। তবে শুধু গ্রিন টি নয়, এখন ব্লু টির চাহিদাও বেড়েছে। অপরাজিতা ফুল, নীল জবার মিশ্রণ দিয়েই তৈরি হয় এই ব্লু টি। হালকা টক স্বাদ ও নীল রঙের জন্য এই চায়ের স্বাদ অনেকেই পছন্দ করেন। 

[৩] বর্ষাকাল মানেই শরীরে ভাইরাস কিংবা ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পাওয়া। ব্লু টি-তে ভরপুর মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা শরীরের রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

[৪] ব্লু টি-তে অ্যান্টিথ্রম্বোটিক গুণ রয়েছে, ফলে রক্ত জমাট বাঁধতে বাধা দেয় এই চা। তাই এই চা নিয়মিত খেলে কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের সমস্যা কমে। সব মিলিয়ে হৃদ্রোগের ঝুঁকি কমাতেও এই চা বেশ উপকারী।

[৫] বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত এই চা খেলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

[৬] ব্লু টি হজমে সাহায্য করে। ভারী খাবার খাওয়ার আগে এক কাপ ব্লু টি খেতে পারেন। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

[৭] রোজকার ডায়েটে রাখলে এই চা মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। মানসিক চাপ, উদ্বেগ কমাতে ও অবসাদ কাটাতেও সাহায্য করে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়