শিরোনাম
◈ সাংবাদিক ফারজানা রুপা ওড়নায় মাথা ঢেকে দেশ ছাড়তে চেয়েছিলেন ◈ টাকা দিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন বাংলাদেশের প্রভাবশালীরা : আনন্দবাজারের প্রতিবেদন ◈ শামা ওবায়েদ ও শহিদুল ইসলাম বাবুলের সমস্ত পদ স্থগিত করেছে বিএনপি ◈ শেখ হাসিনার বিরুদ্ধে মামলা দাঁড়াল বত্রিশে ◈ কুমিল্লায় বিপৎসীমার উপরে প্রবাহিত হচ্ছে গোমতী নদীর পানি, ভোগান্তিতে মানুষ : বিরাজ করছে আতঙ্ক (ভিডিও) ◈ অবৈধভাবে পোষা পাখির দোকান পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার  : বন উপদেষ্টা ◈ ছাত্র আন্দোলনে ‘নিহত’ বলে প্রচার হওয়া সেই রাফি বেঁচে আছেন ◈ ভারতের উজান থেকে নেমে আসা পাড়াড়ি ঢলে কুমিল্লার গোমতী নদীর পানি বাড়ছে ! ◈ আখাউড়ায় যাত্রী পারাপার বন্ধ, ইমিগ্রেশন ভবনে হাঁটুপানি ◈ বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ১১ জুলাই, ২০২৪, ০৮:০৫ সকাল
আপডেট : ১২ জুলাই, ২০২৪, ১২:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের সবচেয়ে সুন্দর ও পরিচ্ছন্ন দেশ!

সাজিয়া আক্তার: বিশ্বের সবচেয়ে সুন্দর ও পরিষ্কার ঝকঝকে দেশের কথা চিন্তা করলেই প্রথমেই মনে আসে সুইজারল্যান্ড কিংবা জাপানের কথা। তবে এটি ছাড়াও আরও অনেক দেশ আছে যেগুলো বিশ্বের অন্যতম পরিষ্কার পরিচ্ছন্ন দেশ হিসেবে স্বীকৃত।

পরিচ্ছন্নতা দীর্ঘায়ুর অন্যতম কারণ বলা যায়। আপনি যদি পরিষ্কার পানি, বায়ু, স্যানিটেশন এবং উচ্ছিষ্ট বা বর্জ্য ব্যবস্থাপনা কৌশল জানেন তাহলে আপনার জীবনমান আরও প্রভাবিত হবে, যা আপনার আয়ু বাড়িয়ে দেবে অনেকদিন। যেসব দেশে উচ্চ মাত্রার দূষণ রয়েছে সেসব দেশে অসংক্রামক রোগের কারণে মৃত্যুর হার বেশি। ডাব্লুএইচও-এর মতে, পৃথিবীতে যত মৃত্যু ঘটে তার ৭৪ শতাংশ অসংক্রামক রোগের জন্য ঘটে।

এনভায়রনমেন্টাল পারফরমেন্স ইনডেক্স এর ২০২৪-এর রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন দেশ হচ্ছে এস্তোনিয়া। যেখানে ইপিআই স্কোর ৭৫.৩। ইপিআই পরিমাপ করে ৪০টি প্যারামিটার, যা ১১টি বিভাগে বিস্তৃত, যেমন জলবায়ু পরিবর্তন প্রশমন, বায়ুর গুণমান, স্যানিটেশন এবং পানীয় জল, ভারী ধাতু, কঠিন বর্জ্য, জল সম্পদ, কৃষি, মৎস্য, বায়ু দূষণ, বন এবং জীববৈচিত্র্য এবং বাসস্থান।

ইপিআই বা এনভায়রনমেন্টাল পারফরমেন্স ইনডেক্স বোঝায় একটি সূচক, যা ইয়েল এবং কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় দ্বারা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এর সহযোগিতায় তৈরি করা হয়েছে। যা বিশ্বের ১৮০টি দেশের পরিচ্ছন্নতা এবং পরিবেশগত অবস্থা পরিমাপ করে।

এস্তোনিয়া
ইপিআইয়ের তালিকায় প্রথমেই আছে এস্তোনিয়া। এস্তোনিয়া বাল্টিক সাগরের কাছে অবস্থিত একটি ছোট ইউরোপীয় দেশ। বিশ্বের সবচেয়ে পরিষ্কার দেশ হিসেবে স্থান পেয়েছে। সবুজ, মিঠা পানির উৎস, বিশুদ্ধ বাতাস এবং পানির কারণে এটি সর্বোচ্চ স্থান পেয়েছে।

লুক্সেমবার্গ
তালিকার দ্বিতীয় দেশ লুক্সেমবার্গ। ইপিআইয়ের রিপোর্টে এটি ৭৫ স্কোর করেছে। এটি স্যানিটেশন, পানীয় জলের গুণমান এবং বর্জ্য, পানি, চিকিৎসার উপর উচ্চ স্কোর করে। মাথাপিছু আয়ের দিক থেকেও লুক্সেমবার্গ বিশ্বের অন্যতম ধনী দেশ। ছোট্ট দেশ হলেও সেই তুলনায় জনসংখ্যা অনেক বেশি। কিন্তু তারপরেও বর্জ্য ব্যবস্থাপনা, জলের গুণমান এবং দূষণ নিয়ন্ত্রণে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে তারা।

জার্মানি
জার্মানি ৭৪.৬ স্কোর নিয়ে বিশ্বের সবচেয়ে পরিষ্কার দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। এই দেশের বিশুদ্ধ পানি এবং বায়ুর মানের কারণে এই স্কোর করেছে। তবে ইউরোপের অন্যতম প্রধান শিল্পোন্নত দেশ। আয়তনের দিক থেকে জার্মানি ইউরোপের ৭ম বৃহত্তম রাষ্ট্র। এমনকি জার্মানিতে নগরায়নের হার অত্যন্ত উঁচু। তারপরও দেশকে পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে তাদের নজর অনেক বেশি।

ফিনল্যান্ড
তালিকার চতুর্থ স্থানে রয়েছে ফিনল্যান্ড। এটি বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শুরুতেই আছে। এটির চমৎকার বায়ুর গুণমান, পানির গুণমান এবং উচ্চ শ্রেণীর শিক্ষা ব্যবস্থা রয়েছে, যা এটিকে বিশ্বের বসবাসের সেরা জায়গাগুলোর মধ্যে একটি করে তুলেছে।

যুক্তরাজ্য
আপনি যদি এর পরিচ্ছন্নতা, বায়ুর গুণমান এবং দূষণের মাত্রা বিবেচনা করেন তবে যুক্তরাজ্য বসবাসের জন্য বিশ্বের সেরা দেশগুলোর মধ্যে একটি। কঠোর পরিবেশগত নিয়মের কারণে এটি ইপিআই রিপোর্টে ৭২.৭ স্কোর করেছে।

সুইডেন
সুইডেন বিশ্বের বসবাসের জন্য সেরা জায়গাগুলোর মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়, এটি গ্রহে সেরা মানের পানি এবং বায়ু রয়েছে। এতে রয়েছে চমৎকার স্যানিটেশন সুবিধা এবং কম নির্গমন। পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনে সুইডেন বিশ্বসেরা। পরিবেশ রক্ষায় এই দেশের প্রত্যেক নাগরিক নিবেদিতপ্রাণ। প্রকৃতিকে আদিম ছন্দে ধরে রাখতে চাওয়া সুইডেনের সংস্কৃতি।

নরওয়ে
নরওয়ে বিশ্বের সবচেয়ে সুন্দর দেশগুলোর মধ্যে একটি এবং নিঃসন্দেহে এটি বিশ্বের সবচেয়ে পরিষ্কার দেশগুলোর মধ্যে একটি। প্রতিবেদনে এটি ৭০ স্কোর করেছে এবং তালিকায় ৭ তম স্থানে রয়েছে। নরওয়ে উচ্চ বায়ুর গুণমান, বিশুদ্ধ পানীয় জল, সবুজ এবং চমৎকার সামুদ্রিক জীবন নিয়ে গর্ব করে।

অস্ট্রিয়া
অস্ট্রিয়া ইউরোপীয় মহাদেশের একটি সুন্দর দেশ এবং বিশ্বের অন্যতম পরিষ্কার দেশ। এটি সবুজ, চমৎকার পানীয় জলের সুবিধা এবং বায়ু দূষণ ও বর্জ্য ব্যবস্থাপনার জন্য কঠোরতম মানদণ্ডে পূর্ণ।

সুইজারল্যান্ড
সুইজারল্যান্ড বিশ্বের অন্যতম সুন্দর দেশ এবং এটি পাহাড়, চকোলেট, পনির, ঘড়ি এবং আর্থিক পরিষেবা খাতের জন্যও বিখ্যাত। এটি স্যানিটেশন এবং পানীয় জলের মানের মানের উপর উচ্চ স্কোর করে। এছাড়াও এখানে রয়েছে প্রচুর বন্যপ্রাণী ও সবুজ।

ডেনমার্ক
ডেনমার্ক আরেকটি ইউরোপীয় দেশ যেটি বিশ্বের সবচেয়ে পরিষ্কার দেশগুলোর মধ্যে একটি। ঘরবাড়ি সব ছকে বাঁধা। যেন কেউ নিখুঁত পরিকল্পনা করে প্রকৃতির মাঝে সাজিয়ে দিয়েছে। বিশুদ্ধ জল ও বায়ু, পুনর্নবীকরণযোগ্য শক্তি ও পরিবেশ-বান্ধব নীতির জন্য বিখ্যাত ডেনমার্ক। এটি বর্জ্য জল ব্যবস্থাপনা, স্যানিটেশন, সামুদ্রিক সুরক্ষিত এলাকা এবং ভারী ধাতুগুলোর ক্ষেত্রে উচ্চ স্কোর করে। গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং জলবায়ু পরিবর্তন রোধে ডেনমার্কের কঠোরতম মানদণ্ড রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়