শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ০২:০৫ দুপুর
আপডেট : ০৬ জুলাই, ২০২৪, ০২:০৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

লিচুর ৫টি স্বাস্থ্য উপকারিতা

লিচু

প্রীতিলতা: [২] রসালো ফলের মধ্যে লিচু অন্যতম। এটি বেশ মিষ্টিও সুস্বাদু। লিচুর রয়েছে অনেক উপকারিতাও। লিচু খেলে বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টিগুণ মিলবে। অনেকে ডায়াবেটিস কিংবা ওজন বৃদ্ধির ভয়ে এই মিষ্টি ফল খেতে চান না। কিন্তু পরিমিত পরিমাণে খেলে ভয় নেই, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। 

[৩] চলুন তবে জেনে নেওয়া যাক লিচু খাওয়ার ৫টি স্বাস্থ্য উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দারুণভাবে কাজ করে লিচু। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল সর্দি, কাশিসহ যেকোনো ধরনের ফ্লু দূরে রাখতে সাহায্য করে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চাইলে লিচু খেতে পারেন।

হজমশক্তি বৃদ্ধি করে: আপনি যদি কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা বা গ্যাসের মতো হজম সংক্রান্ত সমস্যা নিয়ে ভুগে থাকেন তবে এই পুষ্টিকর ফলটি আপনাকে সাহায্য করতে পারে। লিচুতে ফাইবার রয়েছে যা পরিপাকতন্ত্রকে পরিষ্কার করতে এবং অন্ত্রের কার্যপ্রক্রিয়াকে মসৃণ করতে সাহায্য করতে পারে। যে কারণে বৃদ্ধি পায় হজমশক্তি।

ত্বক ভালো রাখে: ত্বকের যেকোনো সমস্যা দূরে রাখতে খান এই সুস্বাদু ফল! যেহেতু এটি ফাইবারে পরিপূর্ণ, তাই লিচু স্বাস্থ্যকর, উজ্জ্বল ত্বক বজায় রাখতে সাহায্য করতে পারে। 

হাড় ভালো রাখে: লিচুতে ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাঙ্গানিজ এবং কপারের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে যা আপনার হাড়কে শক্তিশালী করতে পারে। 

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: আপনি যদি রক্তচাপ সংক্রান্ত সমস্যায় ভুগে থাকেন তবে এই সুমিষ্ট ফলটি আপনাকে সাহায্য করতে পারে। লিচু তরল ভারসাম্য বজায় রেখে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি পটাসিয়াম সমৃদ্ধ এবং এতে সোডিয়াম কম থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

পিএল/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়