শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ মে, ২০২২, ১২:৫৬ দুপুর
আপডেট : ০২ মে, ২০২২, ১২:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদে ঝরঝরে জর্দা সেমাই

 সিনথিয়া চিছাম : ঈদের মিষ্টি সকালের শুরুটা হয় মিষ্টি সেমাই দিয়ে। তাই ঈদে সেমাই লাগবেই। এদিনে সবার ঘরে ঘরে তৈরি বাহারি সব সেমাই, কেউবা নবাবি সেমাই, দুধ সেমাই আবার কেউ শাহি সেমাই। তাই এই ঈদে থাকুক অন্যরকম সেমাই রেসিপি। নাম তার জর্দা সেমাই।

তবে এই সেমাই রান্না করতে গিয়ে অনেকেই বুঝতে পড়েন। চিন্তায় পড়ে যান এই ভেবে যে সেমাইটা ঝরঝরে হবে কি না । তাই এই ঝরঝরে জর্দা সেমাই রান্না করতে গেলে কিছুটা সতর্ক থাকতে হয়। এই সেমাই তৈরিতে উপকরণের পরিমাণ  ঠিক আছে কি না সেদিকে খেয়াল রাখাটা খুবই জরুরি।

অনেকেরই পরিমানের অসচেতনতায় জর্দা সেমাই রাঁধতে গিয়ে বেশি নরম করে ফেলেন। তারা চাইলে এই রেসিপি অনুসরণ করে খুব সহজেই ঝরঝরে জর্দা সেমাই তৈরি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-
উপকরণ : সেমাই ১ প্যাকেট, চিনি দেড় কাপ, পানি পরিমাণতো, ঘি আধা কাপ, তেজপাতা ২টি, এলাচ ২/৩টি, কিশমিশ আধা কাপ, কোড়ানো নারকেল ১কাপ,  লবণ এক চিমটি, দারুচিনি ছোট ২ টুকরো ও বাদাম কুচি পরিমাণমতো।
 

তৈরি করার পদ্ধতি : 
প্রথমে চুলায় প্যান বসিয়ে ঘি টা গরম করে নিন। এরপর এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে নাড়ুন। সেমাই হালকা ভেজে নিন এবার। তারপর ফুটানো গরম পানি পরিমাণমতো মিশিয়ে দিতে হবে।

পানি শুকিয়ে গেলে চিনি ও নারকেল দিয়ে বারবার নাড়তে হবে। সেমাইয়ের পানি শুকিয়ে গেলে নামিয়ে সেমাই ঠান্ডা না হওয়া পর্যন্ত কয়েকবার নাড়ুন।

তাহলে সেমাই শুকিয়ে ঝরঝরে হয়ে যাবে। ঠান্ডা হলে সার্ভিং ডিশে সেমাই নিয়ে উপরে নারকেল, কিশমিশ ও বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন ঝরঝরে জর্দা সেমাই।

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়