শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০১ মে, ২০২২, ০৭:১১ বিকাল
আপডেট : ০১ মে, ২০২২, ০৭:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদে অন্যরকম স্পেশাল কালো ভুনা

সিনথিয়া চিছাম : ঈদ শব্দটা শুনলেই যেন মন আনন্দে ভরে উঠে। মনে পড়ে যায় হরেক রকমের খাবারের কথা। মুখোরুচক সব খাবারের সাথে কালো ভুনা থাকলে মন্দ হয় না । কালো ভুনা নামটা শুনলেই জিহ্বে পানি চলে আসে । তাই এই ঈদে তৈরি করতে পারেন চট্টগ্রামের জনপ্রিয় আইটেম গরুর মাংসের কালো ভুনা। 

যেভাবে করবেন:-

উপকরণ : 
গরুর মাংস ২ কেজি, সরিষার তেল এক কাপ, আদা, রসুন, পেঁয়াজ বাটা দেড় কাপ, হলুদ গুঁড়া ২ চামচ, মরিচ গুঁড়া ৪ চা চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আলু বোখারা ৫টি, টমাটো লম্বা ফালি ২টি, কাঁচা মরিচ আস্ত ৬টি, লবণ ২ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, হাটহাজারী মরিচ ভেজে গুঁড়া করা ৩ চা চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, গরম মসলা গুঁড়া ২ চা চামচ।

তৈরি করার নিয়ম: 
প্রথমে একটি বাটিতে গরুর মাংস, আদা, রসুন, পেঁয়াজ বাটা, মরিচ, ধনিয়া ও জিরা গুঁড়া, আলু বোখারা, টমাটো, কাঁচা মরিচ, লবণ, পেঁয়াজ কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন। চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে মাখানো মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বাল দিতে হবে। চুলায় আরেকটি হাঁড়িতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে জ্বাল করে রাখা গরুর মাংস, হাটহাজারী মরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, গরম মসলা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। মাংস কালো হয়ে ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কালো ভুনা।  
আপনা মনের মতো সুন্দর করে করে সাজিয়ে পরিবেশন করুন।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়